লতাকে নিয়েও রাজনীতি মোদির, অসুস্থ লতাকে দিয়ে শেষ গান রেকর্ড হল

0

Last Updated on February 7, 2022 9:40 PM by Khabar365Din

নিজের বায়োপিক ‘পিএম মোদি’ ছবির টাইটেল ট্র্যাক ‘সৌগন্ধ কা মিট্টি’র রিমেক

- Advertisement -

৩৬৫ দিন। ৬ ফেব্রুয়ারি ২০২২। গত হয়েছেন সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)। দেশজুড়ে যখন রাষ্ট্রীয় শোক পালন হচ্ছে সেই সময় লতাকে দেশের পাঁচ রাজ্যের আসন্ন বিধানসভা নির্বাচনে কিভাবে প্রচারের জন্য কাজে লাগানো যায় তা নিয়ে ব্লু প্রিন্ট তৈরি করতে বসে পড়েছে ভাজপা (BJP)। যার স্ট্রাইকিং এন্ডে রয়েছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তবে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের জন্য বাজবার সেরা তারকা প্রচারকের জায়গায় নিয়ে আসা হয়েছে প্রয়াত লতা মঙ্গেসকরকে। ফ্ল্যাশব্যাকে ঠিক তিন বছর পিছিয়ে গেলে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে পুলওয়ামায় (Pulwama) সেনা জওয়ান দের উপরে জঙ্গি হামলার ঘটনা ঘটেছিল লোকসভা নির্বাচনের আগে। সেই সময় দেশজুড়ে ভারতীয় সেনাবাহিনীর উপরে পাকিস্তানি জঙ্গিদের হামলার ঘটনাকে ইস্যু বানিয়ে দেশপ্রেমের আবহাওয়া তৈরি করতে সম্পূর্ণ রাজনৈতিক স্বার্থে কার্যত কেন্দ্রের শাসকদলের চাপে আসরে নামানো হয়েছিল প্রায় শয্যাশায়ী লতা মঙ্গেশকরকে।

সৌগন্ধ মুঝে ইস মিট্টি কি (Saugandh Mujhe Iss Mitti Ki) বলে একটি গান গাওয়ানো হয় তাঁকে দিয়ে। কার্যত সুরকার শঙ্কর মহাদেবনকে দিয়ে রেকর্ডিং এর ট্র্যাক তৈরি করে নিয়ে রেকর্ডিং এর যাবতীয় যন্ত্রপাতি এবং সেট আপ সহ রেকর্ডিং ক্রু পৌঁছে যায় লতার বাড়িতে। যা তিনি ৩০ মার্চ, ২০১৯ এ রেকর্ড করেছিলেন। প্রচার করা হয়েছিল এই গানটি লতা মঙ্গেশকর দেশ ও জাতির সাহসী সৈনিকদের উৎসর্গ করেছিলেন। রেকর্ডিংয়ের আগে তিনি বলেছিলেন – আমি ভারতের প্রধানমন্ত্রী মাননীয় নরেন্দ্র ভাই মোদীজির বক্তৃতা শুনছিলাম। তিনি একটি কবিতার কয়েকটি লাইন বলেছিলেন, যা আমি ভারতীয় হিসেবে সত্যিই গর্ববোধ করেছি এবং সেই লাইনগুলিও আমার হৃদয় স্পর্শ করেছিল। আমি এটি রেকর্ড করেছি এবং আজ আমি এটি আমাদের দেশের সাহসী সৈনিক এবং দেশের জনগণকে উৎসর্গ করছি। জয় হিন্দ। অথচ বাস্তবে সৌগন্ধ মুঝে ইস মিট্টি কি গানটি ছিল নরেন্দ্র মোদির প্রচার নামা তৈরীর জন্য পিএম নরেন্দ্র মোদী নামে প্রসঙ্গে সিনেমাটি তৈরি করেছিলেন তার টাইটেল ট্র্যাক। একদিকে যেমন লতাকে দিয়ে গানটি গায় সেনাবাহিনী সম্পর্কে গোটা দেশজুড়ে দেশপ্রেমের আবেগ তৈরি করার উদ্দেশ্য ছিল নরেন্দ্র মোদির, ঠিক তেমনভাবে নিজের লার্জার দ্যান লাইফ ইমেজ তৈরীর জন্য পিএম নরেন্দ্র মোদী সিনেমার টাইটেল ট্রাক আরো ছড়িয়ে দেওয়ার পাশাপাশি লতার মতো একজন শিল্পীকে নিজের প্রচারের মাধ্যম হিসেবে ব্যবহার করার লোভ ছাড়তে পারেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভাজপা ক্যাম্পেইনে লতা
২০১৯ লোকসভা নির্বাচনের আগে যেভাবে পুলওয়ামায় জঙ্গি হামলা এবং তার প্রেক্ষিতে নরেন্দ্র মোদির বহুলপ্রচারিত সার্জিক্যাল স্ট্রাইক এর তত্ত্ব প্রচার করার জন্য লতাকে দিয়ে সৌগন্ধ মুঝে ইস মিট্টি কি গান রেকর্ড করানো হয়েছিল, ঠিক তেমনভাবে লতার মৃত্যুকে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে ব্যবহার করার জন্য ইতিমধ্যেই মাঠে নেমে পড়েছে ভাজপা। গতকাল ঠিক এই কারণেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছুটে গিয়েছিলেন মুম্বইয়ে। কারণ মুম্বাইয়ে বসবাস করলেও লতা গোয়েঙ্কার বংশোদ্ভূত। দক্ষিণ গোয়ার মাঙ্গুশী গ্রামে লতা মঙ্গেশকর এর পূর্ব পুরুষের ভিটে রয়েছে এখনো। তাই গোয়ার মানুষ লতাকে গোয়েঙ্কার বলেই মনে করেন।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here