Bande Bharat: আতঙ্ক ভারতে বিপর্যস্ত, যাত্রীদের দায় কার? আইআইটির টিম দিয়ে নিরপেক্ষ তদন্ত হোক

0

Last Updated on May 22, 2023 6:59 PM by Khabar365Din

৩৬৫দিন | মোদী হ্যায় তো মুমকিন হ্যায় | সুপারফাস্ট ইলেকট্রিক ট্রেনকে ডিজেল পুড়িয়ে টেনে আনতে হলো হাওড়াতে | কার্যত মোদী ও ভাজপার গিমিক বজায় রাখতে যাত্রীদের জীবন নিয়ে ছিনিমিনি খেলা চলছে রেলে | রেল কেন এই সব বিষয় মাথায় রাখেনি বা এতে কোনো দুর্নীতি হয়েছে কিনা তার তদন্ত দরকার |
সামনে বাংলায় পঞ্চায়েত নির্বাচন | তাই বাংলাতে উত্তরবঙ্গকে ধরতে যাপিলাইগুড়ি আর ওড়িশার পর্যটকের মধ্যে প্রচার ছড়াতেই কি তাড়াহুড়ো করে চালু করা হলো বন্দে ভারত | এই ট্রেনে বিকল্প কিব্যবস্থা আছে | এসি বিকল হলে কেন যাত্রীদের জন্য অন্য ব্যবস্থা নেই | বারবার দুর্ঘটনায় পরে ট্রেনটির গুণগত যেসব মান প্রকাশ পাচ্ছে তাতে যাত্রী সুরক্ষাতে রেল নয় সসম্পূর্ণ নিরপেক্ষ ইঞ্জিনিয়ারদের দিয়ে তদন্ত করানোর আশু প্রয়োজন আছে বলেই দাবি যাত্রীদের |
রবিবার বিকেল ৪.৪৮ মিনিটে ওড়িশার ভদ্রকের কাছে জাজপুরে আটকে পড়া পুরী হাওড়া বন্দে ভারত ৭ ঘন্টা লেট করে রাত ২.৩০ নাগাদ পৌঁছলো হাওড়াতে | রেলের তরফে জানায় হয়েছে সোমবার সন্ধ্যায় পুরী গামী ট্রেনটি বাতিল করা হয়েছে ও তার টিকিটের দাম যাত্রীদের ফেরত দিয়ে দেওয়া হবে | কিন্তু প্রশ্ন উঠছে যাত্রীদের যে বিভীষিকার অভিজ্ঞতা হলো তার দাম কিভাবে চোকাবে রেল |

যাত্রীদের বিভীষিকাময় অভিজ্ঞতা

যাত্রীদের যাতে প্রতিক্রিয়া না নেওয়া যায় তার জন্য যাত্রীদের বিরক্ত হবেন এই অজুহাতে যতদূর সম্ভব সংবাদমাধ্যমকে ব্যান্ডের থেকে দূরে রকে রেল সুরক্ষা বল ( আর পিএফ )| কিন্তু তা সত্ত্বেও যাত্রীদের সঙ্গে যোগাযোগ করে জানা গেছে রাত আত্মা পর্যন্ত আলো , খাওয়া ,জল কিছুই পর্যাপ্ত ছিল না | আসি থকাৰ ফলে জানলা খোলার সুবিধা ছিল না | ফলে ভিতরে প্রায় আধসিদ্ধ হতে হয়েছে তাদের | বয়স্ক ও শিশুদের কষ্ট বেশি হয়েছে | এরপর ডিজেল ট্রেন বৈতরণী নদীর ওই রেলব্রিজ থেকে কাছের স্টেশনে নিয়ে আসার পরে মেরামতি করা হয় প্যান্টোগ্রাফে | তারপর এল ও এসি চালু হয় আংশিকভাবে | সেখান থেকে ডিজেল ইঞ্জিন দিয়ে টেনে এনে হাওড়াতে ২২ নম্বর প্লাটফর্ম এ ঢোকানো হয় |

তৈরী ছিল না বন্দে ভারত গাইডলাইন

বলাই বাহুল্য যাত্রীদের জীবন নিয়ে ছিনিমিনি খেলা চলছে বন্দে পুরী হাওড়াতে | রেলের কর্মীরা প্রশ্ন তুলছেন ঝড় উঠতে পারে , দল , টিন সহ না ভারী ধাতব পদার্থ উড়ে এসে ট্রেনে আঘাত করতে পারে যাত্রার সময় | এটা কি জানা ছিলোনা রেল কতৃপক্ষর | তাহলে বিমানে বাইরে আবহাওয়া খারাপ থাকলে যেমন দেরিই ঝড়ের মধ্যে না ছেড়ে পরে ছাড়লেও যাত্রীদের সম্মখীন হতে হতো না | কিন্তু সেসব না করে প্রবল ঝরে ট্রেন চালিয়ে কেরামতি দেখতে গিয়েই চূড়ান্ত সমস্যার মুখে ফেলা হলো পুরী ফেরত যাত্রীদের | প্রশ্ন উঠছে বুলেটের নকল করা কাঁচের মান নিয়েও | কেন তার জালির ব্যবস্থা ছিল না চালকের সামনের কাঁচের | এই দেখনদারি পরিকাঠামো আর রাজনীতি করতে গিয়ে যাত্রী ও রেলকর্মীদের প্রাণ পর্যন্ত যেতে পারতো রবিবার বলেই মনে করছেন রেলকর্মীদের একাংশ |

উল্লেখ্য রবিবার বিকেল ৪টে ৪৮ মিনিট নাগাদ আচমকা ঘণ্টায় ১০০-১১০ কিলোমিটার বেগে ঝড় বইতে শুরু করে। ট্রেনটি তখন দুলাখপাটনা ও মঞ্জুরী রোড স্টেশনের মাঝে নদী পার হচ্ছিল। এই সংসয়েই ট্র্যাকার পাশের একটি গাছের বড় ডাল উড়ে এসে উইন্ডস্ক্রিন ও প্যান্টোগ্রাফে ধাক্কা মারে | গাছের ওই ডাল ওভারহেডের তারেও পড়ে যার জেরে তার ছিঁড়ে যায়। ভেঙেচুরে যায় ট্রেনের ইঞ্জিনের উইন্ডস্ক্রিনও। যেহেতু এই ট্রেনে এসিডি অর্থ্যাৎ আন্টি কলিসন ডিভাইস ,কবচ, সহ উন্নত প্রযুক্তি রয়েছে নিরাপত্তার ফলে সঙ্গে সঙ্গে দাঁড়িয়ে যায় হাওড়া-পুরী বন্দে ভারত।উইন্ড স্ক্রিন ক্ষতিগ্রস্ত হওয়াতে ট্রেনকে এগিয়ে নিয়ে যাওয়াটাও আটকে যায় | এর জেরেই দ্বিতীয় দিনেই ৭ ঘন্টা দেরিতে সন্ধ্যা ৮ তার বদলে রাত ২.৩০ তে তে হাওড়া ফিরলো ভাজপার এই ফ্ল্যাগশিপ ট্রেন |