বিশ্বের সেরা বিজ্ঞান পত্রিকা ‘ল্যানসেট’এর সম্পাদকীয়
মােদি ক্ষমার অযােগ্য

0
648

৩৬৫ দিন। দ্য গার্ডিয়ান, নিউ ইয়র্ক টাইমস, লা মঁদ সহ একাধিক বিদেশি পত্র পত্রিকা করোনা মোকাবিলায় নরেন্দ্র মোদীর অপদার্থতা নিয়ে আগেই সরব হয়েছিল। এবার বিখ্যাত বিজ্ঞান পত্রিকা ল্যানসেট তাদের সম্পাদকীয়তে মোদি সরকারের সমালোচনায় মুখর হয়েছে।ল্যানসেটের সম্পাদকীয়তে লেখা হয়, ভারতে করোনা পরিস্থিতি ভয়াবহ। করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারতে স্বাস্থ্য ব্যবস্থা প্রায় ভেঙে পড়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার থেকে নরেন্দ্র মোদি সরকারের সমালোচনার ওপর বেশি গুরুত্ব দিচ্ছে। কী করে টুইটারের মতো সোশ্যাল মিডিয়া থেকে সরকারের সমালোচনা মুছে দেওয়া সম্ভব, সোশ্যাল মিডিয়ায় সমালোচনাকারী ব্যক্তির অ্যাকাউন্ট মুছতে বেশি আগ্রহী মোদি সরকার। মোদী যে ভাবে নিজের পিঠ ঢাকতে ব্যস্ত হয়ছেন, তা ক্ষমার অযোগ্য।

- Advertisement -

পাশাপাশি সম্পাদকীয়তে দাবি করা হয়েছে, ১ অগাস্টের মধ্যে দেশে করোনার জেরে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াবে ১ মিলিয়ন। এবং তা হলে তা মোদী সরকারের দোষে হবে বলেও উল্লেখ করা হয় সম্পাদকীয়তে। লেখা হয়, মোদী সরকার নিজেরাই এই জাতীয় বিপর্যয় ডেকে আনার জন্য দায়বদ্ধ থাকবে।
সম্পাদকীয়তে দাবি করা হয়, জমায়েতের জেরে যে করোনা বিশাল ভাবে ছড়িয়ে পড়তে পারে, তা জেনেও ধর্মীয় এবং রাজনৈতিক সমাগম করার অনুমতি দেওয়া হয়। এই আবহে ল্যানসেটে লেখা হয়, ‘করোনা আবহে ভারতের কষ্ট চোখে দেখ যায় না। হাসপাতালে শয্যা নেই, স্বাস্থ্য কর্মীরা ক্লান্ত। এর আগে দেশের স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন দাবি করেছিলেন ভারত করোনার বিরুদ্ধে জয়ের পথে রয়েছে। সরকারের মনোভাব ছিল যে ভারত করোনাকে হারিয়ে দিয়েছে। তবে দেশের মাত্র ২১ শতাংশ মানুষের শরীরেই করোনার বিরুদ্ধে অ্যান্টিবডি ছিল।’ এছাড়া ল্যানসেটের অভিযোগ, প্রাথমিক সাফল্যের পর ভারতের কোভিড টাস্কফোর্স বহু মাস বৈঠকে বসেনি। এছাড়া টিকাকরণ নিয়েও ভারত সরকারকে তোপ দাগে ল্যানসেট। উল্লেখ্য, দেশে এখনও পর্যন্ত মাত্র ২ শতাংশ মানুষ টিকা পেয়েছেন।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here