সৃজিতের ‘গুমনামি’ সিনেমা অবলম্বনে নেতাজির মুখ নয় এতাে প্রসেনজিতের মুখ

0

Last Updated on January 25, 2021 11:49 PM by Khabar365Din

৩৬৫ দিন।নেতাজি জয়ন্তীতে রাষ্ট্রপতি ভবনে গুম্নামি ছবিতে প্রসেনজিতের মুখের আদলে আঁকা নেতাজির প্রতিকৃতিতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মাল্যদান ঘিরে তীব্র সমালোচনা শুরু হয়েছে দেশজুড়ে। কয়েকদিন আগেই বাংলার মুখ্যমন্ত্রী অভিযোগ করেছিলেন নেতাজিকে তো আগে এরা চিনত না। তবে বাঙালি পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের গুমনামি ছবিতে অভিনেতা প্রসেনজিৎ নেতাজির চরিত্রে যেমন দেখতে লেগেছেন, রাষ্ট্রপতির হাতে উদ্বোধন হওয়া রাষ্ট্রপতি ভবনের নেতাজি প্রতিকৃতিও ঠিক তেমন লাগছে বলে দেশ জুড়ে তীব্র সমালোচনা শুরু হয়েছে। সকলের একটাই প্রশ্ন, রাষ্ট্রপতি ভবনে নেতাজির প্রতিকৃতি এঁকেছেন কোন শিল্পী?

- Advertisement -

যদিও আরএসএস বা ভাজপা নেতাদের ক্ষেত্রে স্বাধীনতা সংগ্রামী অথবা মনীষীদের মুখের বদলে ফিল্মস্টারদের মুখের ছবি ব্যবহারের নজির আগেও রয়েছে। বছর তিনেক আগে ভগৎ সিং স্মরণে শ্রদ্ধা জানাতে গিয়ে কেন্দ্রীয় স্তরের ভাজপা নেতারা দেওলের ভগৎ সিং লুকের ছবিতে মালা দিয়েছিলেন। এমনকি দিন কয়েক আগে বাজপাখি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের নির্বাচনক্ষেত্র পশ্চিম মেদিনীপুরে রবীন্দ্রনাথ ঠাকুরের স্ট্যাচু বলে উদ্বোধন করা প্রতিকৃতি মুখ সম্প্রতি রবীন্দ্রনাথের আদলে বাড়ানো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখের সঙ্গে মিল রয়েছে বলেও তীব্র সমালোচনা হয়েছিল রাজ্য জুড়ে।
তবে বাংলার নির্বাচনের দিকে তাকিয়ে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী যেখানে বাংলায় ছুটে আসছেন নেতাজি জয়ন্তী পালন করে ভোটের ইস্যু বানাতে, এই পরিস্থিতিতে প্রসেনজিতের ছবিকে নেতাজির ছবি বলে ভারতের সাংবিধানিক মন্দির বলে স্বীকৃত রাষ্ট্রপতি ভবনে শ্রদ্ধা জ্ঞাপন করা বিরূপ প্রতিক্রিয়া শুরু হয়েছে সমাজের সমস্ত মহলে। এমনকি এই প্রতিকৃতি বানানোর সময় নেতাজির ব্যুরো অথবা নেতাজির পরিবারের জীবিত সদস্যদের সঙ্গে আলোচনা করা হয়েছে কিনা তা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here