জোড় কদমে চলছে নির্মাণের কাজ,পুজোর আগেই খুলতে পারে টালা ব্রিজ

0

Last Updated on July 10, 2022 7:06 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন।টালা ব্রিজ কবে চালু হবে এই নিয়ে চলছে জল্পনা।তবে এর কাজ চলছে জোড় কদমে।তবে পুজোর আগে খুলতে পারে এই ব্রিজ।দ্রুত ব্রিজ খোলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

জানা গিয়েছে,এই নিয়ে একটি রিভিউ বৈঠক হয়।উল্লেখ্য,উত্তর কলকাতা ও উত্তর শহরতলির মধ্যে সংযোগরক্ষাকারী ৭৫০ মিটার দীর্ঘ এই সেতু নির্মাণ করতে ৪৬৮ কোটি টাকা খরচ হচ্ছে।মাঝেরহাট সেতুর ধাঁচে কেবল স্টেড রেলওভার ব্রিজ হিসাবে আত্মপ্রকাশ করছে টালা সেতু।৭৫০ মিটার দীর্ঘ এই সেতুর মধ্যে ২৪০ মিটার অংশ শূন্যে ঝুলবে।

পাশাপাশি নতুন করে এই সেতুতে চারটি লেন করা হচ্ছে। আগে পুরনো সেতুতে তিনটি লেন ছিল।নতুন ব্রিজটি শুধু চার লেন বিশিষ্ট হবে তা নয়। তার দু’পাশেই থাকবে ফুটপাথ।

প্রসঙ্গত,মাঝেরহাট ব্রিজ ভেঙে পড়ার পর মুখ্যমন্ত্রীর নির্দেশে কলকাতা-সহ গোটা রাজ্যের সমস্ত সেতুর স্বাস্থ্যপরীক্ষা করা হয়।দেখা যায়, ১৯৬৩ সালে নির্মিত টালা ব্রিজের অবস্থা খুব খারাপ।এর পরই ২০২০ সালের ৩১ জানুয়ারি থেকেই এই সেতু ভাঙার কাজ শুরু হয়।২০২১ সালের জানুয়ারি মাস থেকে সেতুর পুনর্নির্মাণ শুরু হয়।ইতিমধ্যে ৭০ শতাংশের বেশি কাজ সম্পূর্ণ হয়ে গিয়েছে।ভাঙার আগে পুরনো

টালা ব্রিজটি ১৫০ টন ভারবহন করতে পারত।রাজ্য পূর্ত দফতরের দাবি, নতুন সেতুটি ৩৮৫ টন ভারবহন করতে পারবে।নতুন সেতুটির নির্মাণকাজের তদারকি করে।এর পরেই তিনি বলেন,করোনা পর্বের জেরে মাঝে গতি শ্লথ হলেও এখন পূর্ত দফতরের পাশাপাশি পুরসভাও নির্মাণ দ্রুত সম্পূর্ণ করতে নজরদারি চালাচ্ছে।

এখন যে গতিতে দিনে-রাতে কাজ চলছে তাতে পুজোর আগেই ব্রিজটি সাধারণের জন্য উদ্বোধন করতে পারা যাবে বলেই পরিকল্পনা।বলার অপেক্ষা রাখে না নতুন টালা ব্রিজটি চালু হলে উত্তর কলকাতা ও শহরতলির বাসিন্দাদের যাতায়াতে অনেকটা সুবিধা হবে।কলকাতা

পুরসভা সূত্রে খবর,করোনার জেরে মাঝে গতি শ্লথ হলেও এখন পূর্ত দপ্তরের পাশাপাশি পুরসভাও নির্মাণ দ্রুত সম্পূর্ণ করতে নজরদারি চালাচ্ছে।এখন যে গতিতে দিনে-রাতে কাজ চলছে তাতে পুজোর আগেই এই ব্রিজটি সাধারণের জন্য উদ্বোধন করা যাবে বলেই জানা গিয়েছে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here