বাঙালির ব্যস্ততম শিয়ালদহে অনুদান মাত্র ২৭ কোটি , ইন্ডিয়া আতঙ্কে ভুগছেন প্রধানমন্ত্রী সরকারি অনুষ্ঠানেও মোদির মুখে শুধু কুইট ইন্ডিয়া

0

Last Updated on August 6, 2023 7:28 PM by Khabar365Din

৩৬৫ দিন। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের ঘোষিত এজেন্ডা মেনে একদিকে যেমন কেন্দ্রের মোদি সরকার বাংলা সহ দেশের আঞ্চলিক ভাষাগুলিকে বঞ্চিত করে হিন্দিকে রাষ্ট্রভাষা করার উদ্যোগ নিয়েছে সেই সময় রেল প্রকল্পের ক্ষেত্রেও একই পদক্ষেপ নিল কেন্দ্র। বাঙালি অধ্যুষিত কলকাতা তথা শিয়ালদহকে বঞ্চিত করে ও বাঙালি অধ্যুষিত আসানসোলে বিপুল অর্থ বরাদ্দ করল মোদি সরকার। তবে শুধুমাত্র হিন্দি ভাষাভাষী অধ্যুষিত আসানসোল নয়, বাংলার যে সমস্ত রেলস্টেশনকে অমৃত ভারত প্রকল্পের আওতায় নিয়ে এসে আধুনিকীকরণের জন্য আজ আনুষ্ঠানিক ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, চোখে আঙুল দিয়ে দেখানোর মত যে সমস্ত এলাকার লোকসভা কেন্দ্র থেকে ভাজপা সাংসদ রয়েছে সেখানে বরাদ্দের পরিমাণ বাড়ানো হয়েছে অস্বাভাবিক হারে। বাংলার মোট ৩৭ রেলস্টেশনকে ১৫০৩ কোটি টাকা খরচে অমৃত ভারত প্রকল্পে অন্তর্ভুক্ত করা হলেও নির্লজ্জভাবে আসানসোলকে এক নম্বরে রেখে জলপাইগুড়ি বর্ধমান আলিপুরদুয়ার সহ যে সমস্ত জায়গায় বাজপা সাংসদরা রয়েছে অথবা লোকসভায় নির্বাচনে ভাজপার টার্গেট রয়েছে সেখানে বরাদ্দ করা হয়েছে 95 শতাংশ অর্থ।

বঞ্চনার শিকার শিয়ালদহ

গোটা দেশের প্রথম ৫ ব্যস্ততম রেলওয়ে স্টেশনের মধ্যে নাম রয়েছে শিয়ালদহের। ব্যস্ততম হওয়ার পাশাপাশি দেশের অন্যতম প্রাচীনতম রেল স্টেশন বটে। তার উপরে গোটা বাংলাকে রেলপথে জোড়ার জন্য শিয়ালদহ স্টেশন একটা বড় ভূমিকা গ্রহণ করে। শুধুমাত্র শিয়ালদহ থেকে প্রত্যেক দিন কমপক্ষে 12 লক্ষ রেলযাত্রী যাতায়াত করেন। এর পাশাপাশি যুক্ত হয়েছে শিয়ালদহ মেট্রো স্টেশন। শিয়ালদহ মেট্রো স্টেশন চালু হওয়ার পর থেকে শিয়ালদহ স্টেশন চত্বরে যাতায়াত বেড়েছে আরো কমপক্ষে দৈনিক ৫০,০০০ রেলযাত্রীর। যদিও আসানসোল মালদহের তুলনায় শিয়ালদহ স্টেশনের জন্য বরাদ্দ এতখানি কম কেন তা নিয়ে বিতর্ক শুরু হতেই সফাই দিয়েছেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অমরপ্রকাশ দ্বিবেদী। তাঁর বক্তব্য, এখন ২৭ কোটি টাকা বরাদ্দ হলেও পরে প্রয়োজন হলে আমরা নতুন করে দাবি জানাবো।

রেল প্রকল্পে ভাজপার টার্গেট আসানসোল ও উত্তরবঙ্গ

আসানসোল থেকে এবারের উপনির্বাচনে তৃণমূল প্রার্থী শত্রুঘ্ন সিনহা সাংসদ হলেও এর আগে পরপর দুবার সেখান থেকে ভাজপার টিকিটে জয়ী হয়ে সাংসদ হয়েছিলেন বাবুল সুপ্রিয়। তাই আগামী লোকসভা নির্বাচনের আগে ভাজপা স্বপ্ন দেখতে শুরু করেছে মূলত হিন্দি ভাষাভাষী অধ্যুষিত আসানসোল লোকসভা কেন্দ্র থেকে জয়ের সম্ভাবনা রয়েছে তাদের। আর সেই কারণেই বাংলা তথা ভারতের প্রথম ৫ ব্যস্ততম রেল স্টেশনের মধ্যে একটি হওয়া সত্ত্বেও শিয়ালদহ স্টেশনের আধুনিকীকরণে যেখানে মাত্র ২৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে, সেখানে আসানসোল স্টেশনের আধুনিকীকরণে বরাদ্দ হয়েছে ৪৩১ কোটি টাকা।
তাৎপর্যপূর্ণভাবে বাংলায় অন্য যে স্টেশন গুলির অমৃত কাল প্রাপ্তি হচ্ছে তার মধ্যে যেমন রয়েছে বর্ধমান। বর্ধমান স্টেশনের আধুনিকীকরণের জন্য কেন্দ্রের মোদি সরকার বরাদ্দ করেছে ৬৪.২ কোটি টাকা। প্রসঙ্গত দক্ষিণ বঙ্গের অল্প যে কয়েকটি জায়গায় ভাজপা লোকসভা আসনে জিততে পেরেছিল তার মধ্যে একটি হল বর্ধমান। বর্ধমান থেকে ভাজপা সাংসদ সুরিন্দর সিং আলুওয়ালিয়া। ঠিক একই থিওরি মেনে উত্তরবঙ্গের মালদা টাউন স্টেশনের অমৃতকালপ্রাপ্তির জন্য মোদি সরকার বরাদ্দ করেছে ৪৩ কোটি টাকা।

মোদির ভাষণে আক্রমণ শুধু ইন্ডিয়াকেই

আজ দেশ জুড়ে ৫০০ রেলওয়ে স্টেশনের অমৃত ভারত প্রকল্পে কাজ শুরুর অনুষ্ঠান মঞ্চকে কার্যত ভাজপা বিরোধী ইন্ডিয়া মহাজোটকে আক্রমণের জন্যেই বেছে নিলেন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি। আগাগোড়া আক্রমণ করে গেলেন ইন্ডিয়া জোটের প্রথম সারির নেতাদের নাম না করেই। সেই সঙ্গে সম্পূর্ণ অবাস্তব এক হিসেব দেওয়ার চেষ্টা করে দাবি করে গেলেন গত ৭৫ বছরে ভারতে যতনা রেললাইন কথা হয়েছে তার থেকে নাকি বেশি পাতা হয়েছে গত এক বছরে। যদিও তার মুখে একবারের জন্যও উঠে এলো না কেন্দ্রীয় রেল মন্ত্রকের চূড়ান্ত ব্যর্থতায় সাম্প্রতিককালে করমন্ডল এক্সপ্রেস এর দুর্ঘটনার কথা। তবে ইন্ডিয়া জোট কে আক্রমণ করতে গিয়ে মোদির বক্তব্য, কুইট ইন্ডিয়া।
আর মোদির অনুষ্ঠানে মোদিকে খুশি করে নিজের নম্বর বাড়াতে বাংলার বিরুদ্ধে মুখ খুললেন বাংলার পদ্মপাল। তাঁর দাবি, বাংলার দুই সমস্যা হিংসা আর দুর্নীতি। বাংলাকে শান্ত করতে অবিলম্বে কলকাতা থেকে দার্জিলিং পর্যন্ত পিস ট্রেন চালানো উচিত।