মামলা বাংলার, তলব দিল্লিতে! ইডির সমনের ওপর স্থগিতাদেশ চেয়ে দিল্লি হাইকোর্টে মামলা অভিষেক, রুজিরার।

0

Last Updated on September 17, 2021 11:08 PM by Khabar365Din

৩৬৫ দিন। ইডির উপর্যুপরি সমনের ওপর স্থগিতাদেশ চেয়ে দিল্লি হাইকোর্টে মামলা দায়ের করলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় ও তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়। জানা গিয়েছে দিল্লি হাইকোর্টে অভিষেক বন্দ্যোপাধ্যায় এর আইনজীবী এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের নোটিশ চ্যালেঞ্জ জানিয়ে যে মামলা দায়ের করেছেন সেখানে বলা হয়েছে, বাংলার একটি ঘটনার তদন্তে জিজ্ঞাসাবাদের জন্য সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ভাবে কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির অন্যতম প্রধান বিরোধী রাজনৈতিক দল হিসেবে স্বীকৃত তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্ত্রী রুজিরাকে বারে বারে শুধুমাত্র হেনস্থা করার জন্য দিল্লিতে তলব করছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। অভিষেক এবং রুজিরা তদন্তের প্রয়োজনে যাবতীয় সহযোগিতা করার আশ্বাস দিলেও শুধুমাত্র রাজনৈতিক কারণে তাদের দিল্লিতে ডেকে পাঠানো হচ্ছে। কলকাতা হাইকোর্ট অথবা দিল্লি হাইকোর্টের কোন নির্দেশনা থাকা সত্ত্বেও সম্পূর্ণ এক্তিয়ার বহির্ভূতভাবে দিল্লিতে তদন্তপ্রক্রিয়া সরিয়ে আনার চেষ্টা করছে ইডি।

- Advertisement -


প্রসঙ্গত, কয়লাকাণ্ডের তদন্তে জিজ্ঞাসাবাদের জন্য চলতি মাসেই পরপর তিনবার অভিষেক বন্দ্যোপাধ্যায়কে সমন পাঠায় ইডি। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ইডি-র নোটিশ পেয়ে দিল্লির জামনগরে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের অফিসে গিয়ে তদন্তে সহযোগিতা করেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। তার কয়েকদিন আগেই এনফোর্সমেন্ট ডিরেক্টরেট নোটিশ পাঠিয়ে দিল্লিতে ডেকে পাঠিয়েছিল তাঁর স্ত্রী রুজিরাকে। কিন্তু নিজের ছোট ছোট দুই শিশু সন্তানকে বাড়িতে রেখে দেশের বর্তমান করোনা পরিস্থিতিতে দিল্লি যাওয়ার ঝুঁকি পূর্ণ বলে কলকাতায় জিজ্ঞাসাবাদের জন্য চিঠি পাঠিয়ে আবেদন করেছিলেন অভিষেকের স্ত্রী রুজিরা। সেইসঙ্গে চিঠিতে উল্লেখ করেছিলেন যে বিষয়ে তদন্তের সহযোগিতার জন্য তাকে দিল্লিতে ডেকে পাঠানো হয়েছে তা বাংলার একটি তদন্ত। দিল্লিতে এই মামলার বিষয় জিজ্ঞাসাবাদের এক্তিয়ার নেই।
এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের নোটিশ পেয়ে দিল্লিতে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়ে কলকাতায় ফেরার মাত্র ২৪ ঘন্টার মধ্যেই ফের দ্বিতীয়বারের জন্য অভিষেক বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে ডেকে পাঠায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কিন্তু মাত্র এক রাতের নোটিশে তার পক্ষে দিল্লিতে যাওয়া সম্ভব নয় জানিয়ে দিয়ে চিঠি পাঠান অভিষেক বন্দ্যোপাধ্যায়। তবে তারপরেই গত ১০ সেপ্টেম্বর আবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের কাছে নোটিশ পাঠিয়ে চলতি মাসের ২১ তারিখ আবার দিল্লিতে তদন্তের মুখোমুখি হতে নির্দেশ দেয়।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here