আগামীকাল দিল্লিতে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী

0
465

নয়াদিল্লি থেকে রিপোর্ট সৌগত মন্ডল | ছবি অমিত বন্দোপাধ্যায়


৩৬৫ দিন। তৃতীয়বারের জন্য বাংলার মুখ্যমন্ত্রী পদে নির্বাচিত হওয়ার পরে প্রথম দিল্লি সফরের প্রথম দিনেই কর্মযজ্ঞে ঝাঁপিয়ে পড়লেন মমতা। সর্বভারতীয় স্তরে ভাজপা এবং বিভিন্ন সাংবিধানিক পদে যে সমস্ত ভাজপা ঘনিষ্ঠ ব্যক্তিরা বসে রয়েছেন তাঁদের দুর্নীতি এবং ভাজপাকরণ নিয়ে বারে বারে সরব হয়েছেন তিনি। কিছুদিন আগেই বাংলা ও কেরালার দুই পদ্মপাল জগদীপ ধনকড় এবং আরিফ মোহাম্মদ খানের বিরুদ্ধে জৈন হাওয়ালা কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগ করেছিলেন মমতা। জৈন হাওয়ালা কেলেঙ্কারি প্রকাশ্যে এনেছিলেন যে সাংবাদিক, সেই বিনীত নারায়ন এদিন মমতা দিল্লিতে সাউথ এভিনিউয়ে অভিষেকের বাড়িতে পৌঁছানোর কয়েক মিনিটের মধ্যেই মমতার সঙ্গে দেখা করতে আসেন। জানা গিয়েছে ভাজপা ক্ষমতায় আসার পরে এই কেলেঙ্কারির সঙ্গে যুক্ত ভাজপা নেতা এবং ভাজপা ঘনিষ্ঠ ব্যক্তিদের বিরুদ্ধে তদন্ত সম্পূর্ণভাবে চেপে দেওয়ার পরেও যেভাবে মমতা তা আবার সর্বসমক্ষে নিয়ে এসেছেন তার জন্য মমতাকে ধন্যবাদ জানান তিনি। সেইসঙ্গে সর্বভারতীয় রাজনীতিতে মমতার সাফল্য কামনা করে ব্রজধামে পুজো দিয়ে প্রসাদী ফুল এবং প্রসাদ এনে মমতাকে উপহার দেন তিনি।
এবারের একুশে জুলাই এর ভার্চুয়াল শহীদ মঞ্চের জনসভা থেকে মমতা স্লোগান তুলেছিলেন দিল্লি চলো। সেই সঙ্গে সমস্ত ভাজপা বিরোধী রাজনৈতিক দলগুলিকে এক ছাতার তলায় নিয়ে আসার জন্য দিল্লিতে আগামী লোকসভা নির্বাচনের আগে প্রাথমিক স্তরে আলোচনা করার জন্য শরদ পাওয়ার থেকে শুরু করে পি চিদম্বরমের উদ্দেশ্যে বৈঠক আয়োজনের অনুরোধ জানিয়েছিলেন মমতা।

আগামীকাল মোদি মমতা বৈঠক

মুখ্যমন্ত্রী আগেই জানিয়েছিলেন দিল্লিতে এসে এবারে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার জন্য সময় চেয়েছেন তিনি। সেইমতো আগামীকাল বিকেল চারটের সময় প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন মমতা। জানা গিয়েছে বাংলায় ভ্যাকসিন পাঠানো নিয়ে কেন্দ্রীয় সরকারের বঞ্চনা নিয়ে আগেই প্রধানমন্ত্রীকে একাধিকবার চিঠি পাঠানোর পরেও কেন্দ্রের তরফে ভ্যাকসিনের বরাদ্দ না বাড়ানোর বিষয়ে আলোচনায় তুলবেন মমতা। পাশাপাশি বিধানসভা নির্বাচনের পর থেকে এখনো পর্যন্ত বাংলায় মোট ৭ বিধানসভা আসনের উপনির্বাচন বাকি থাকলেও তা নিয়ে জাতীয় নির্বাচন কমিশন এখনো নির্ঘন্ট ঘোষণা করেনি। এই বিষয়টি নিয়েও মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে যত তাড়াতাড়ি সম্ভব বাংলা উপনির্বাচন সম্পন্ন করার অনুরোধ জানাবেন বলে জানা গিয়েছে। এছাড়া জিএসটি সহ পরপর আম্ফান এবং ইয়াসে বাংলায় ক্ষতিগ্রস্তদের জন্য কেন্দ্রের কাছে বকেয়া থাকা বিপুল পরিমাণ টাকা তাড়াতাড়ি ছাড়ার অনুরোধ জানাবেন। এর আগে কলাইকুন্ডায় শেষবার মমতার সঙ্গে সাক্ষাৎ হয়েছিল মোদির।

সাংসদদের নিয়ে বৈঠক আগামীকাল

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগে দিল্লিতে উপস্থিতিতে তৃণমূলের লোকসভা এবং রাজ্যসভার সমস্ত সাংসদের সঙ্গে একপ্রস্থ বৈঠক করবেন তৃণমূলের সংসদীয় কমিটির চেয়ারপার্সন মমতা। প্রসঙ্গত গত সপ্তাহেই তৃণমূলের সংসদের বৈঠকে সর্বসম্মতভাবে তৃণমূলের সংসদীয় কমিটির চেয়ারপার্সন মনোনীত হন মমতা।

মুকুলের বাড়ি বদলে গেল তৃণমূল অফিসে

দীর্ঘদিন পরে আবার ১৮১ সাউথ এভিনিউয়ে মুকুল রায়ের বাংলার বাইরে ফিরে এসেছে মমতা ও অভিষেকের ছবি সম্বলিত পোস্টার। তৃণমূলের প্রায় শুরুর দিন থেকে দিল্লিতে মুকুল রায়ের বাংলোতেই ছিল তৃণমূলের দিল্লি অফিস। মাঝখানে বছর কয়েক মুকুল রায় ভাজপা শিবিরে যোগদান করায় সেই বাড়ির সামনে গেরুয়া পোস্টার এবং পতাকা উড়ে ছিল। তবে ভোটের ফলাফল বেরোনোর পরে মুকুল রায় আবার তৃণমূলে ফিরে আসায় সাউথের সিনেমা অভিষেক বন্দ্যোপাধ্যায় এর প্রতিবেশী মুকুল রায়ের বাড়ি ফিরে এসেছে পুরনো চেহারায়। দিল্লিতে সংসদের বাদল অধিবেশন চলাকালীন সর্বভারতীয় রাজনীতিতে ভাজপা বিরোধী জোট গড়ার যে ডাক দিয়েছেন সেই পরিকল্পনায় অভিষেক বন্দ্যোপাধ্যায়, যশবন্ত সিনহা এবং তৃণমূল সাংসদের পাশাপাশি বড় ভূমিকা পালন করছেন মুকুল রায়।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here