ভাইফোঁটার আগে সবজির দামে ছ্যাঁকা, চড়া দামেই বাজার সারছে মধ্যবিত্ত

0

Last Updated on October 26, 2022 9:16 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন। রাত পোহালেই ভাইফোঁটা। তার আগে আরও দামী সবজি। যদিও, বাজারে ঢুকতে শুরু করেছে শীতকালীন সবজি। কিন্তু, তাতে কি! উৎসবের সবজি মধ্যবিত্তের নাগালের বাইরে। লক্ষ্মীপুজোর পর পাইকারি বাজারে সবজির দাম কমলেও খুচরো বাজারে কমেনি সবজির দর। সেই সূত্রপাতে কালীপুজোর আগে থেকে শুরু হয়ে গিয়েছে আবারও দাম বৃদ্ধির রোগ।ভাইফোঁটা উপলক্ষে বাজারে কমবেশি সব সবজির দাম বেড়েছে ১৫ থেকে ২০ টাকা। কোথাও আরও বেশি।

ব্যবসায়ীদের একাংশের মত, দাম বৃদ্ধির প্রভাবে মাঝে মধ্যেই কিছুটা কমছে ক্রেতা। তবে, উৎসবের মরশুমকে উপেক্ষাও করতে পারছেন না মানুষ। এই নিয়ে হগ মার্কেটের ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক প্রদীপ সাউ জানান, কালীপুজোর আগে থেকেই সবজির দাম অল্প বিস্তর বাড়তে শুরু করেছে। ভাইফোঁটার আগে আরও বেড়েছে দাম। তিনি যোগ করে বলেন, বাজারে ঢুকতে শুরু করেছে শীতকালীন সবজি।

এই প্রসঙ্গে কিছুদিন আগেই রাজ্যের টাস্ক ফোর্সের সদস্য কমল দে জানিয়েছিলেন, নভেম্বরের শেষ সপ্তাহের আগে সেভাবে সবজির দাম কমার সম্ভাবনা নেই। কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, নভেম্বরে নতুন শীতকালীন সবজি বাজারে ঢুকতে শুরু করলেই দাম কমবে। প্রতি বছরই নতুন সবজি ঢোকার আগে বাজারে থাকে এরকম অস্থিরতা। নতুন সবজি ধীরে ধীরে ঢুকবে। তারপরই, কমতে শুরু করবে দাম।

কিছুদিন আগে রাজ্যের টাস্ক ফোর্সের এক সদস্য জানান, পাইকারি বাজারে দাম অনেকটাই কম। দুর্গাপুজো, লক্ষ্মীপুজোর সময় বাড়া দামের থেকে দাম কমেছে ২০ শতাংশ। তাও, খুচরো বাজারে দাম এখনও বেশি। এগুলো মূলত, খুচরো ব্যবসায়ীদের কারসাজি। টমেটো পাইকারি দাম ২০ টাকা কিলো, সেই টমেটো খুচরো বাজারে বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি।ক্যাপসিকাম বিক্রি হচ্ছে ৫০ টাকা। বিনস বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়।

খুচরো বাজারে ১১০ টাকা। দুর্গাপুজোর আগেই শুরু হয়েছিল দাম বৃদ্ধির ছোঁয়াচে রোগ। সেই ধারা অব্যাহত ছিল লক্ষ্মী পুজোতেও। এক মাস আগে সবজির যা দাম ছিল কমবেশি ৩০ থেকে ৪০ টাকা কেজি, সেই দর এখন প্রায় দ্বিগুণ। ব্যবসায়ীদের বক্তব্য, পুজোর সময় এমনিতেই বাজার দর চড়া থাকে। কারণ, মানুষের চাহিদা অনেকটাই বেশি থাকে। ফলে, দাম বেশি। আর, দুর্গাপুজো শেষ মানেই উৎসব শেষ নয়।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here