বিশ্বভারতীর বেআইনি ব্যক্তি আক্রমণ অমর্ত্যকে

0

Last Updated on December 26, 2020 10:18 PM by Khabar365Din

রাজনৈতিক প্রতিবেদন

- Advertisement -

৩৬৫ দিন। রবীন্দ্রনাথের পরে এবারে বিজেপি এবং আরএসএস এর টার্গেটে নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ অমর্ত্য সেন। সম্পূর্ণ বেআইনিভাবে শুধুমাত্র ব্যক্তিগত আক্রমণ করে জনসমক্ষে অমর্ত্য সেনের সম্পর্কে সাধারণ জনমানসে বিরূপ ধারণা তৈরি করার জন্য প্রচার করা হচ্ছে তিনি নাকি বিশ্বভারতীর জমি বেআইনিভাবে দখল করে রেখেছেন।
বিশ্বভারতী কর্তৃপক্ষ এবং তার পাশাপাশি সঙ্গত দেওয়ার জন্য যেভাবে বিজেপির সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী থেকে শুরু করে বাংলার রাজ্য সভাপতি দিলীপ ঘোষ অথবা আরএসএস শিবির অমর্ত্য সেন কে বেআইনি দখলদার প্রমাণ করার চেষ্টা চালাচ্ছে, তার প্রেক্ষিতে বিশিষ্ট আইনজীবিদের বক্তব্য এই অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। কারণ যদি সত্যিই বিশ্বভারতীর জমি অমর্ত্য সেন অথবা তার পরিবারের নামে রাজ্য ভূমি সংস্কার দপ্তর এর অধীনে রেকর্ড হয়ে থাকে, তাহলে আইন মোতাবেক বিশ্বভারতী কর্তৃপক্ষ তা জানানো উচিত কেন্দ্রীয় ল্যান্ড রেভিনিউ দফতরে।
তারপরে দেশের আইন অনুসারে কেন্দ্রীয় ল্যান্ড রেভিনিউ দপ্তর বিষয়টি সরেজমিনে তদন্ত করে রাজ্যের ভূমি ও ভূমি রাজস্ব দপ্তর এর কাছে চিঠি পাঠিয়ে বিষয়টির যথার্থতা জানতে চাইতে পারে। কিন্তু যেহেতু অমর্ত্য সেন রাতারাতি কোন রাজনৈতিক দলের পতাকা পুঁতে সরকারি জমি দখল করে নেন নি, তাই সরাসরি তাঁকে বিশ্বভারতীর জমি দখলের জন্য কোনভাবে অভিযুক্ত করার বিন্দুমাত্র অধিকার নেই বিশ্বভারতী কর্তৃপক্ষ অথবা বিশ্বভারতীর বৈজেপিক উপাচার্যের।
যেখানে খোদ অমর্ত্য সেন নিজে জানিয়ে দিয়েছেন, জমি সংক্রান্ত বিষয়ে কখনওই বিশ্বভারতী কর্তৃপক্ষ তাঁকে কিছু অভিযোগ করেনি। নব্বই বছরের লিজ নেওয়া এই জমিতে কয়েক পুরুষের বাস সেন পরিবারের। কখনও কোনও বেনিয়মের অভিযোগ ওঠেনি। তাঁর অভিযোগ, বারবার মোদি সরকারের নীতির সমালোচনা করায় ইচ্ছাকৃত ভাবে এই জমি বিতর্কের সৃষ্টি করা হয়েছে। বিশ্বভারতীর বর্তমান উপাচার্য এক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের হাতিয়ার হিসেবে কাজ করছেন মাত্র।
প্রসঙ্গত, মোদি সরকারের সমালোচনায় শুরু থেকেই সরব থেকেছেন অমর্ত্য সেন। নোট বাতিল থেকে শুরু করে গোরক্ষকদের সন্ত্রাস গুজরাট দাঙ্গা, সিএএ, এনআরসি ইস্যুতেও কড়া ভাষায় মোদি সরকারের সমালোচনা করেছেন অমর্ত্য। দেশের গণতন্ত্রের ছবিটা খারাপ থেকে খারাপতর হচ্ছে বলেও একাধিকবার সমালোচনা করেছেন তিনি। এমনকী আন্তর্জাতিক প্লাটফর্মেও মোদি সরকারকে সাম্প্রদায়িক বলে দেগেছেন অমর্ত্য সেন।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here