অভিভাবকদের মতামত মেনেই
মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক বাতিল

0
562

৩৬৫ দিন। এবছর মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষা হচ্ছে না জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী। পরীক্ষা হওয়া নিয়ে ইমেইল মারফত পরীক্ষার্থীদের অভিভাবকদের কাছ থেকে মতামত জানতে চেয়েছিল রাজ্য সরকার। সেই মতামতের ভিত্তিতেই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হল। পরীক্ষা না হলেও মূল্যায়নের ভিত্তিতে পরীক্ষার্থীরা নম্বর পাবে। আগামী ৭ দিনের মধ্যে জানিয়ে দেওয়া হবে কি করে মূল্যায়ন করা হবে। সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী বলেন, রাজ্য সরকার ৩৪ হাজার ইমেইল পেয়েছে। সেই ইমেইল এর ভিত্তিতেই মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল করা হল। আগামী সাত দিনের মধ্যে জানানো হবে কীভাবে মূল্যায়ন হবে।

মাধ্যমিক উচ্চ মাধ্যমিক এর সঙ্গে সিবিএসই, আইসিএসই ও আইএসসি’ র সঙ্গে যেন পরীক্ষা হয়। পড়ুয়াদের যাতে কোনো সমস্যা না হয় সেদিকে নজর রাখতে হবে। বিশেষজ্ঞ কমিটির পরামর্শ ছিল এবছর পরীক্ষা করার । ৮৩ শতাংশ মানুষ পরীক্ষা না নেওয়ার পক্ষে এই ই-মেইলে তাদের মতামত জানিয়েছেন। মহামারীর মধ্যে এবছর মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা হওয়া নিয়ে প্রথম থেকেই সংশয় তৈরি হয়েছিল। যদিও রাজ্যের বিধানসভা নির্বাচনের পর সরকার গঠন হতেই মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছিলেন এবার জুলাই মাসের উচ্চ মাধ্যমিক ও তারপরে মাধ্যমিক পরীক্ষা হবে।

কিন্তু করোনার সংক্রমণ বাড়তে থাকায় পরীক্ষা কিভাবে করানো যাবে তা নিয়ে প্রশ্ন-উঠতে থাকে। গঠন করা হয় বিশেষজ্ঞ কমিটি। যারা তাদের রিপোর্টে পরীক্ষা বাতিল করার পরামর্শ দেন। পরবর্তীতে গত দুদিন আগে রাজ্য সরকারের তরফে রাজ্যের সাধারণ মানুষের থেকে পরীক্ষা হওয়া নিয়ে মতামত জানতে চায়। ইমেইল মারফত প্রায় ৩৪ হাজার ইমেল আসে যেখানে অধিকাংশই এবছর পরীক্ষা বাতিল করার পক্ষে নিজেদের মতামত দিয়েছেন।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here