প্রবল ভূমিকম্প পাকিস্তান এবং আফগানিস্থানে। নিহত অন্তত ১৫০। আহত বহু

0

Last Updated on June 24, 2022 4:25 PM by Khabar365Din

৩৬৫ দিন। প্রবল ভূমিকম্প পাকিস্তান এবং আফগানিস্থানে। নিহত অন্তত ১৫০। আহত বহু। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.১। আমেরিকার ভূ-সর্বেক্ষণ বিভাগ সূত্রে জানা গিয়েছে, দক্ষিণ-পূর্ব আফগানিস্তানের খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে ভূমিকম্পের উৎসস্থল। ভূপৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার গভীরে ছিল ওই কম্পনের উৎসস্থল। বুধবার ভোরে ভূমিকম্পে কার্যত তছনছ হয়ে গিয়েছে আফগানিস্থানের পাকতিকা প্রদেশ। সব চেয়ে বেশী ক্ষয়ক্ষতি হয়েছে এখানে।

ঘন জনবসতিপূর্ণ এলাকা হওয়ায় প্রচুর মানুষের মৃত‍্যু হয়েছে এখানে। মৃতের মধ‍্যে বেশীরভাগ শিশু এবং মহিলা। তালিবান প্রশাসন সূত্রে খবর পাকতিকার পাশাপাশি ব‍্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে নানগড়হার এবং খোস্ত প্রদেশেও। সব মিলিয়ে এই তিন প্রদেশে মৃতের সংখ‍্যা শতাধিক। আহত অন্তত ৩০০। আফগানিস্থানের পাশাপাশি ভূমিকম্পে অল্প বিস্তর ক্ষয়ক্ষতি হয়েছে আফগানিস্থান লাগোয়া পাকিস্তানের কয়েকটি প্রদেশে। সেখানেও মৃতের সংখ‍্যা ৫০ ছাড়িয়েছে বলে ইসলামাবাদ সূত্রে খবর। ইতিমধ‍্যে শুরু হয়েছে উদ্ধারকাজ।

হাসপাতাল গুলিকে যে কোনও পরিস্থিতির জন‍্য তৈরী থাকতে বলা হয়েছে। বিশেষজ্ঞদের মতে, পাকিস্থান আফগানিস্থানের বিস্তীর্ণ এলাকা ভূমিকম্প প্রবণ এর আগেও এখানে মারাত্মক ভূমিকম্প হয়েছে এবং প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে একই সঙ্গে ভারতের একাংশ বিশেষ করে পশ্চিম ভারত এবং পূর্ব ভারত উত্তর পূর্ব ভারত এই অংশ ভূমিকম্প প্রবণ বলে ধরা হয়।

সবচেয়ে আশঙ্কার বিষয় হলো আফগানিস্তান ভারত এবং পাকিস্তান এইট্টিন দেশে জনবসতির ঘনত্ব অনেক বেশি তাই ভূমিকম্প হলে প্রচুর ক্ষয়ক্ষতির আশঙ্কা সবসময় ঢেকে যায় তাই আগামী দিনে এই বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন বিশেষ করে নতুন নির্মাণের ক্ষেত্রে অনেক বেশি সচেতনতার প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here