মলদ্বীপে ভারতীয় হাই কমিশন আয়োজিত বিশ্ব যোগ দিবসের অনুষ্ঠান ঘিরে প্রবল বিক্ষোভ

0

Last Updated on June 22, 2022 6:19 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন। মলদ্বীপে ভারতীয় হাই কমিশন আয়োজিত বিশ্ব যোগ দিবসের অনুষ্ঠান ঘিরে প্রবল বিক্ষোভ। স্থানীয় সূত্রে খবর, মঙ্গলবার সকালে মলের একটি স্টেডিয়ামে যোগ দিবস উপলক্ষ‍্যে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে ভারতীয় দূতাবাস। আচমকা সেখানে চলে আসে প্রায় ১৫০ বিক্ষোভকারী। তাদের অভিযোগ, ইসলামে যোগাভ‍্যাসের কোনও সংস্থান নেই। একটি মুসলিম প্রধান রাষ্ট্রে কেন জোর করে অ-মুসলিম একটি সংস্কৃতির আমদানি করা হচ্ছে !

মুহূর্তের মধ‍্যে কার্যত রণক্ষেত্রের চেহারা নয় স্টেডিয়াম চত্ত্বর। কাঁদানে গ‍্যাসের সেল ফাটিয়ে পিপার স্প্রে করে কোনও ক্রমে বিক্ষোভকারীদের সেখান থেকে সরানো হয়। বাইরে যখন জনতা পুলিশ সংঘর্ষ চলছে স্টেডিয়ামে তখন উপস্থিত ভারতীয় দূতাবাসের উচ্চ পদস্থ আধিকারিকরা। প্রায় ঘণ্টাখানেক পর পরিস্থিতি নিয়ন্ত্রনে আসে।

স্থানীয় প্রশাসনের দাবি, এই ঘটনায় ৬ জনকে গ্রেফতার করা হয়েছে। ওয়াকিবহাল মহলের একাংশের মতে, যে ভাবে নুপূর শর্মার মত ভাজপা নেতা-নেত্রীরা প্রকাশ‍্যে ইসলাম নিয়ে কুরুচিকর মন্তব‍্য করছেন তার জেরে বিদেশে ভারতের ভাবমূর্তি ধাক্কা খাচ্ছে। এর আগে কার্যত গোটা দুনিয়া ভারতের বিপক্ষে চলে যায়, কোনও ক্রমে বুঝিয়ে সুজিয়ে পরিস্থিতি সামাল দেয় দিল্লি, এবার মলদ্বীপের মত ছোট রাষ্ট্রে ভারত বিরোধী বিক্ষোভ সংগঠিত হল।

সব মিলিয়ে ভাজপা নেতাদের ‘বদান‍্যতায়’ বড়সড় সমস‍্যার মুখে পড়তে চলেছে ভারতের বিদেশনীতি। বিশেষ করে মুসলিম প্রধান রাষ্ট্রগুলিতে ভারত মুসলিম বিরোধী বলে বার্তা যাচ্ছে, এই পরিস্থিতি চলতে থাকলে ভারত একঘরে হয়ে পড়বে আশঙ্কা আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের একাংশের।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here