দোতলা বাড়ি ১ মাসে ৩ ফুট উঁচু করল হরিয়ানার সংস্থা

0

Last Updated on November 19, 2021 3:20 PM by Khabar365Din

৩৬৫ দিন। বাগুইআটির জ্যাংড়া সংলগ্ন স্বামীজি পল্লিতে দোতলা বাড়ি তৈরি করেছিলেন পুষ্পেন সরকার। তাও বেশ দুই দশক আগে। কিন্তু পরবর্তীতে রাস্তা উঁচু হয়ে যাওয়ার কারণে সেই বাড়ি অনেক নীচু হয়ে যায় রাস্তার তুলনায়। ফলস্বরূপ সামান্য বৃষ্টিতেই বাড়ির একতলায় হাঁটু সমান জল দাড়িয়ে যায়। কি করবেন ভাবতে গিয়েই পুষ্পেন বাবুর যোগাযোগ করেন হরিয়ানার সংস্থা এস সি এস বির সঙ্গে। তাদের সাহায্যেই বাড়ির ভিত এবার মাটি থেকে ৩ ফুট উচ্চতায় তুলে ফেলা কাজ শুরু হয়েছে চলতি মাসের ২ তারিখ।

- Advertisement -

এই সংস্থা এই কাজের জন্য সারা দেশ ব্যাপি ভাল নামও করেছে। প্রায় ৩ কাঠা জায়গায় তৈরি ওই দোতলা বাড়ির মেঝে ভেঙে তার ভিত সহ ১৪০ টি জ্যাক লাগিয়ে ৩ ফুট উঁচু করে দেওয়ার কাজটি যে সহজ ছিল না তা স্বীকার করছেন সকলেই। সেই কাজটি মাত্র ২৩ দিনে করে দেখাল এই সংস্থা। এস সি এস বির মালিক শিব চরন সাইনি জানিয়েছেন, “এর আগেও আমাদের সংস্থা আস্ত বাড়ি প্রায় ৩০০ ফুটের বেশি দূরত্বে স্থানান্তর করেছে। এই ধরনের কাজের জন্য আমরা কম্পানির পক্ষ থেকে স্থায়ী ভিত্তিতে স্কিল লেবার নিযুক্ত করি। তাদের সাহায্যেই সারা দেশের ১৬ টি রাজ্যে এখনও পর্যন্ত আমরা এই সব কাজ করেছি।”

গত ছয় বছর ধরে এরাজ্যে কাজ চালাচ্ছে এস সি এস বি নামক এই সংস্থা। স্বামীজি পল্লির বাড়িটি মাটি থেকে উঁচু করতে মাত্র ১৪ জন শ্রমিককে কাজে লাগানো হয়েছে। শুধু তাই নয়, কম্পানির পক্ষ থেকে গ্যারান্টি দেওয়া হয়েছে কোনওভাবেই এই কাজ চলাকালীন বাড়ির কাঁচের জানলারও কোনও ক্ষতি হবে না।১৯৯৬ সাল থেকে এই ধরনের কাজ করে বর্তমানে এই সংস্থা নানান অসাধ্য সাধনের মতন কাজ উপহার দিয়ে চলেছে সারা দেশকে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here