দূষণ রুখতে পুজোর আগেই কলকাতায় চালু হচ্ছে ইলেকট্রিক ক্যাব

0

Last Updated on August 24, 2022 11:00 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন। পুজোর আগেই শহরে নামছে আরও অ‌্যাপ ক‌্যাব। তবে শুধুমাত্র পেট্রোল-ডিজেল চালিত ক্যাব নয়। দূষণের মাত্রায় লাগাম টানতে এবার কলকাতায় বৈদ্যুতিক অ‌্যাপ ক‌্যাব চালু হতে চলেছে। পরিবহন দফতর সূত্রে খবর, আগামী ১৫ দিনের মধ্যেই চালু হয়ে যাবে নয়া এই পরিষেবা। ওলা-উবেরের মতো আসবে নয়া ইলেকট্রিক অ‌্যাপ। সেখান থেকেই বুক করা যাবে এই ই-ক‌্যাব। এক বেসরকারি সংস্থার হাত ধরে প্রায় এক হাজার গাড়ি নামবে শহরের রাস্তায়।

অ‌ন‌্যান‌্য ক‌্যাবের ক্ষেত্রে পরিবহণ দফতরের যে গাইডলাইন সেই অনুযায়ীই ভাড়া হবে এই গাড়িতে। ইতিমধ্যেই গাড়ি নামানোর ছাড়পত্র পেয়ে গিয়েছে এই সংস্থা। বেশ কয়েক জায়গায় চার্জিং স্টেশনে তৈরি করছে তারা। যেহেতু ইলেকট্রিক গাড়িতে জ্বালানির খরচ নেই, তাই ওলাউবের সারচার্জের নাম করে যে বাড়তি ভাড়া আদায় করা হয়, ইলেকট্রিক ক্যাব এর ক্ষেত্রে সেটা অনেকটা কম হবে বলে মনে করছে পরিবহণ দফতরের আধিকারিকরা।

এই ধরনের ইলেকট্রিক গাড়ি নামানোর ক্ষেত্রে পরিবহন দপ্তরের তরফেও অন্যান্য ছাড় দেওয়া হবে বলে জানা গিয়েছে। দফতরের নির্দেশিকা অনুযায়ী সর্বাধিক বেস ফেয়ার ৬০ টাকার কম হবে।রাজ্যের পরিবহণমন্ত্রী জানিয়েছেন,এক বেসরকারি সংস্থা ই-ক‌্যাব নামানোর কথা বলেছে।অ‌্যাপের মাধ‌্যমে সেই গাড়ি বুক করা যাবে।প্রথমে ১০০০ গাড়ি নামাবে বলেছে।

যত বেশি ই-গাড়ি রাস্তায় নামবে, তত দূষণের মাত্রা কমবে।দফতরের আধিকারিকদের তরফে জানা গিয়েছে,নয়া এই অ‌্যাপ ক‌্যাব জনপ্রিয় হতে কিছুটা সময় লাগবে হয়তো।তবে এতে অন‌্য ক‌্যাব সংস্থাগুলোর বেয়াদপি কিছুটা হলেও কমবে। কারণ দিনে-রাতে সারচার্জের নামে যে জুলুমবাজি তারা চালায় তাতে কিছুটা ছেদ পড়বে।বিভিন্ন সংস্থার মধ্যে প্রতিযোগিতা শুরু হলে সকলেই চাইবে সঠিক ভাড়ায় পরিষেবা দিতে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here