বাজার থেকে উধাও বাঙালির সাধের টাটকা ইলিশ, ঠান্ডা ঘরের মাছ দেখে মুখ ফেরাচ্ছেন ক্রেতারা

0

Last Updated on July 5, 2022 6:19 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন। কমছে ইলিশ আকর্ষণ। বাজার থেকে উধাও বাঙালির সাধের টাটকা ইলিশ। ব্যাস, তারপরই ঠান্ডা ঘরের মাছ দেখে মুখ ফেরাচ্ছেন ক্রেতারা।ব্যবসায়ীদের দাবি, আপাতভাবে উপকূলে ফিরছে খালি ট্রলার। ঠিকভাবে বর্ষা না হওয়ায় এখনও পর্যন্ত সেভাবে মাছ উঠছে না জালে। তাই, টাটকা মাছ বাজারে ঢুকছে না বেশ গত এক সপ্তাহে।

এই প্রসঙ্গে কোলে মার্কেটের ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক রবীন্দ্রনাথ কোলে জানান, টাটকা মাছের আকর্ষণ বেশি। বর্ষা ঢোকার সময় মৎস্যজীবীদের জালে উঠেছিল কিছু মাছ। সেই মাছই বাজারে আসছিল। বেশ চড়া দামে বিক্রি হয় সেই মাছ। কিন্তু, এখন যোগানের অভাবে সেই মাছ ঢোকা সম্পূর্ণ বন্ধ। ফলে, যারা টাটকা মাছ কিনছিলেন। তারা এখন ঠান্ডা ঘরের মাছ দেখে সেভাবে আগ্রহ দেখাচ্ছেন না।

অন্যদিকে, হগ মার্কেটের ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক প্রদীপ সাউ জানান, অতিরিক্ত দামের কারণে মধ্যবিত্তের সাধের বাইরে ইলিশ। ঠান্ডা ঘরের ইলিশের দাম হাজার থেকে দেড় হাজার। টাটকা হলে, ওজন ভাল হলেই সেই দাম পৌঁছে যাচ্ছে দেড় থেকে দু হাজারে। তাই, অনেকেই ইলিশের বদলে কিনে নিচ্ছেন রুই, কাতলা। ফলে, বাজারে ফের একবার ইলিশ বিমুখ সাধারণ মানুষ।

ঠিক, এক সপ্তাহ আগে বাজারে ছিল কিছুটা বিপরীত ছবি। মোহনার টাটকা ইলিশ ঢোকার সঙ্গে সঙ্গেই রবিবাসরীয় বাজারে ভিড় জমাচ্ছিলেন ভোজন রসিকরা। সেই সময় কোলে মার্কেটের এক বিক্রেতা জানান, গত এক সপ্তাহ ধরে বাজারে ঢুকছে টাটকা মাছ। ১ কেজির বেশি হলে দাম দেড় হাজার থেকে আঠারোশো, এক কেজির একটু কম ওজনের মাছ শুরু হচ্ছে হাজার টাকায়। এর নীচে কিছু নেই। নতুন মাছ আসায় পুরোনো ঠান্ডা ঘরের মাছের চাহিদা অনেকটাই কমে গিয়েছে।

ফলে, সেই মাছের দামও পড়েছে। বর্তমানে সেখানে ১ কেজির কম ওজনের ইলিশ ৮০০ টাকা থেকে শুরু, আর ১ কেজির বেশি হলেই ১৩০০-১৪০০ টাকা। এই প্রসঙ্গে মানিকতলা বাজারের ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক বাবলু দাস জানান, অল্প পরিমাণে মাছ ঢুকেছিল। তবে, দাম অনেকটাই বেশি। ১ কেজির বেশি মাছের দাম ১৫০০ টাকা। প্রথম দিনে যদিও সেভাবে চাহিদা ছিল না।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here