হাতে রয়েছে একাধিক প্রকল্প,লন্ডন ও ম্যাঞ্চেস্টার কর্পোরেশনের সঙ্গে মউ করছে কলকাতা পুরসভার

0

Last Updated on June 20, 2022 6:26 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন। নানা পরিষেবা ও পরিকাঠামোগত প্রকল্প বাস্তবায়ন করতে এবার কলকাতা পুরসভা গাঁটছড়া বাঁধতে চলেছে লন্ডন ও ম্যাঞ্চেস্টার কর্পোরেশনের সঙ্গে। ওই কর্পোরেশনের সঙ্গে একাধিক মউ স্বাক্ষর করতে লন্ডন উড়ে যাচ্ছেন কলকাতা পুরসভার ডেপুটি মেয়র অতীন ঘোষ।ব্রিটিশ সরকারের আমন্ত্রণে কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিমের প্রথমে লণ্ডনে যাওয়ার কথা ছিল।কিন্তু মেয়র না যেতে পারায় পাঠানো হচ্ছে অতীন ঘোষকে।

তাই সেই আমন্ত্রণে আগামী ২৭ জুন লণ্ডনে যাবেন ডেপুটি মেয়র।সেই সফরে এই মউ চুক্তি স্বাক্ষরিত হবে।চলতি মাসের ২৭ তারিখে ডেপুটি মেয়রের সঙ্গে লণ্ডন যাবেন পুরসভার মুখ্য স্বাস্থ্য উপদেষ্টা ডা. তপন মুখোপাধ্যায়।ব্রিটিশ সরকারের আমন্ত্রণে সুসংহত মেগা সিটি উন্নয়ন প্রকল্প পরিদর্শনের উদ্দেশ্যে এই সফর। একইসঙ্গে সেখানে লন্ডন ও ম্যাঞ্চেস্টার কর্পোরেশনের  সঙ্গে একাধিক মউ স্বাক্ষর করবেন তাঁরা।

নাগরিক জীবনের নানা পরিষেবা ও পরিকাঠামোগত প্রকল্প বাস্তবায়নে ওই মউ স্বাক্ষরিত হবে।ব্রিটিশ সরকারের আমন্ত্রণের প্রেক্ষিতে প্রথমে ২৭ জুন লণ্ডন যাওয়ার কথা ছিল কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিমের।সঙ্গে যাওয়ার কথা ছিল কমিশনার বিনোদ কুমারের।এই সফরের জন্য কেন্দ্র সরকারের তরফে ছাড়পত্রও দেওয়া হয়েছিল।কিন্তু বর্ষায় মহানগরে জল যন্ত্রণা থেকে মানুষকে সুরাহা দিতে এখনও বেশকিছু গুরুত্বপূর্ণ কাজ করতে হবে পুর কর্তৃপক্ষকে।আর সেই কারণে কলকাতা ছেড়ে যেতে চাইছেন না মেয়র ফিরহাদ হাকিম।

এই সফর বাতিল করে ইতিমধ্যে কলকাতার নিকাশি ব্যবস্থা নিয়ে পর্যায়ক্রমে বিভিন্ন অঞ্চলে নজরদারি শুরু করেছেন তিনি।জানা গিয়েছে,কলকাতা পুরসভার তরফে লন্ডন সফরে গিয়ে ডেপুটি মেয়র অতীন ঘোষ দুই ব্রিটিশ শহরে নগরায়ন প্রকল্পগুলি সরেজমিনে পরিদর্শন করবেন। তার পাশাপাশি শহরের সবুজায়ন-পরিবেশ নিয়ে একগুচ্ছ প্রকল্পের কথাও তুলে ধরবেন তিনি। যা ইতিমধ্যে বিশ্বের বিভিন্ন জায়গা থেকে প্রশংসা কুড়িয়েছে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here