নতুন উদ্যোগ,ডিজিটাল কন্ট্রোল রুম চালু করছে পুরসভা

0

Last Updated on July 10, 2022 6:53 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন।অনলাইনে শহরের হালহকিকত দেখা যাবে।কলকাতা পুরসভার উদ্যোগে তৈরি হতে চলেছে ডিজিটাল কন্ট্রোল রুম।আগামী সোমবার থেকে এই কন্ট্রোল রুম চালু হয়ে যাবে বলে সূত্রের খবর। সম্পূর্ণ ডিজিটালভাবে তৈরি পুরসভার এই কন্ট্রোল রুম থেকে অনলাইনে শহরকে দেখা যাবে।এই ব্যবস্থা চালু হলে পুরসভার বিভিন্ন কাজ করতে সুবিধা হবে।

জানা গিয়েছে,ডিজিটালভাবে তৈরি এই কন্ট্রোল রুম চালু হলে কলকাতা শহরের সমস্ত পাম্পিং স্টেশন যেমন দেখা যাবে।দেখা যাবে পানীয় জলের পরিশোধনাগারও।একই রুমে বসে শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলি এক লহমায় দেখা যাবে।পাশাপাশি কলকাতার যে সমস্ত রাস্তা জল জমার জন্য কুখ্যাত, তার সরাসরি ভিডিওগ্রাফি থাকছে এই ব্যবস্থায়।

বর্ষায় কোথায় কতটা জল জমে আছে, সেখানে কোনও কর্মী কাজ করছে কি না, বা কাজ করলেও কী ভাবে কাজ করছেন তা কন্ট্রোল রুমে বসে দেখতে পাবেন পুরকর্তারা।তা ছাড়া পুরসভার পরিষেবা সংক্রান্ত যেকোনও বিষয়ে কলকাতা পুরসভার কন্ট্রোল রুমের ফোন করে জানালে তা নিজে থেকেই সংশ্লিষ্ট দফতরের আধিকারিকের কাছে এসএমএসের মাধ্যমে পৌঁছে যাবে।এছাড়াও মিটিং এর জন্য থাকবে আলাদা রুম। ডিজাস্টার ম্যানেজমেন্টের আধিকারিকদের বসার জায়গাও থাকবে।

জানা গিয়েছে,আধুনিক সাজে সজ্জিত অত্যাধুনিক মানের কন্ট্রোলরুম।সম্পূর্ণ ডিজিটালভাবে তৈরি এই কন্ট্রোলরুমে থাকছে অনলাইনে কলকাতা শহরকে দেখার ব্যবস্থা। শহরের সমস্ত পাম্পিং স্টেশন থেকে শুরু করে পানীয় জলের পরিশোধনাগার,এক ছাদের তলায় বসে এক লহমায় দেখা যাবে।

কলকাতা পুলিশের থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে,যে যে রাস্তা জল জমে তার সরাসরি ভিডিওগ্রাফি থাকছে এই প্লাজমাতে।কোথায় কতটা জল জমে রয়েছে, কোন কর্মী সেখানে কাজ করছেন, কীভাবে কাজ করছেন তা পুরকর্তারা কন্ট্রোল রুমে বসেই নজরদারি চালাতে পারবেন।অনলাইনেই চলবে সমস্ত নজরদারি।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here