শুধু বড় রাস্তায় নয় অপরাধ রূখতে ছোট অলিতে-গলিতে কড়া নজর কলকাতার পুলিশের

0

৩৬৫ দিন।শহরের বড় রাস্তায় প্রতিনিয়ত চলে পুলিশের কড়া নজরদারি।তুলনামূলকভাবে কম নজরদারি দেখা যায় অলিগিলিতে।সেই সুযোগে ঘটে যেতে পারে অপরাধ।তাই কড়া পদক্ষেপ নিল কলকাতা পুলিশ। এবার থেকে গলিতেও চলবে নিয়মিত কড়া নজরদারি।এমনটাই নির্দেশ দিয়েছেন পুলিশ কমিশনার বিনীত গোয়েল।

- Advertisement -

পুলিশ সূত্রের খবর,সম্প্রতি পুলিশ আধিকারিকদের নিয়ে বৈঠকে বসেছিলেন পুলিশ কমিশনার। উপস্থিত ছিলেন একাধিক পুলিশ কর্তা, থানা ও ট্রাফিক গার্ডের আধিকারিক।সেখানেই কমিশনার নির্দেশ দেন,সরু গলি বা অপরিসর রাস্তাতেও নিয়মিত চালাতে হবে কড়া নজরদারি। টহল দিতে হবে হেঁটে ওঅলিগলিতে।

উল্লেখ্য, ইতিমধ্যেই শহরের বিভিন্ন থানায় ব্যাটারি চালিত সাইকেলে চলে টহলদারি।জানা গিয়েছে,প্রতিটি থানাতেই এই সাইকেলের ব্যবহারে উদ্যোগ নেওয়া হয়েছে।পুলিশ কমিশনারের নির্দেশ,জমে থাকা মামলা গুলির যেন দ্রুত নিষ্পত্তি হয়।থানার ওসিদের দেওয়া হয়েছে বিশেষ নির্দেশ।

বিভিন্ন ক্ষেত্রে দেখা গিয়েছে, কোনও মামলার তদন্তকারী আধিকারিক বদলি হয়ে গেলে তিনি পুরানো থানায় এসে ওই মামলার নতুন দায়িত্বপ্রাপ্ত আধিকারিককে কেস ডায়েরি হাত বদল করেন না।এই বিষয়ের দিকেও নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে।আরও নির্দেশ, পুর আইন যারা ভাঙবেন বা ভেঙেছেন তাঁদের যেন গ্রেফতার করা হয়।সেই চেকলিস্ট পাঠাতে হবে হাসপাতালে।

প্রতিটি মামলার উপযুক্ত প্রমাণের সঙ্গে ভিডিও ও সিসিটিভি ফুটেজ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।সেই সঙ্গে আরও নির্দেশ,ভুয়ো কল সেন্টারে হানা দিয়ে তা বন্ধ করা ও চক্রের সকলকে গ্রেফতার করার। ওসিদের নির্দেশ, রথযাত্রা উৎসবে যাতে সম্প্রীতি বজায় থাকে।

পথ দুর্ঘটনা রুখতে ট্রাফিক পুলিশ ও ট্রাফিক গার্ডদের নির্দেশ,দ্রুত তৈরি করতে হবে স্ট্র্যাটেজি।সেই সঙ্গে নির্দেশ প্রতিটি থানা ও ব্যারাকের দেখভাল এবং মেরামতির দিকে বিশেষ নজর দেওয়ার।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here