এক ক্লিকেই অপরাধের সমস্ত খবর পাওয়া যাবে,নতুন উদ্যোগ কলকাতা পুলিশের

0

Last Updated on July 1, 2022 6:58 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন।শহরে চলা অপরাধ ও অপরাধীদের যাবতীয় তথ্য আপলোড হবে।যা এক ক্লিকেই দেখা যাবে। দেশজুড়ে শুরু হওয়া ক্রাইম অ্যান্ড ক্রিমিনাল ট্র্যাকিং নেটওয়ার্ক অ্যান্ড সিস্টেমে এবার জুড়ছে কলকাতা পুলিশও।শহরে ঘটে চলা অপরাধ ও অপরাধীদের যাবতীয় তথ্য এই সিস্টেমে আপলোডের নির্দেশ লালবাজারের। 

কলকাতা পুলিশ সূত্রে খবর, অপরাধীর খবরাখবর রাখতে সিসিটিএনএস যাতে সমস্ত থানাতেই চালু করা যায় তা নিয়ে আলোচনা হয়েছে লালবাজারে।প্রতিটি থানা যাতে ক্রাইম অ্যান্ড ক্রিমিনাল ট্র্যাকিং নেটওয়ার্ক অ্যান্ড সিস্টেমে তথ্য আপলোড করে,এমনই নির্দেশ গিয়েছে থানাগুলিতে।

উল্লেখ্য,২০০৮-এ মুম্বই হামলার পর অপরাধমূলক কার্যকলাপ দমনে দুটি সিদ্ধান্ত নিয়েছিল তৎকালীন ইউপিএ সরকার।তৎকালীন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ঘোষণা করেছিলেন তৈরি হবে এনআইএ এবং সমস্ত অপরাধীদের যাবতীয় তথ্য থাকবে ওয়ান উইন্ডো সিস্টেমে।যাতে সমস্ত থানা,তদন্তকারী সংস্থা ওই সিস্টেম থেকেই কোনও অপারাধী সম্পর্কে খুব সহজেই তথ্য হাতে পেরে পারে।

এই পরিকল্পনা বাস্তবায়নে তৈরি হয় ক্রাইম অ্যান্ড ক্রিমিনাল ট্র্যাকিং নেটওয়ার্ক অ্যান্ড সিস্টেম বা সিসিটিএনএস।অন্যান্য রাজ্যের সঙ্গে পাল্লা দিয়ে এ বার সিসিটিএনএস চালু করতে জোর দিল লালবাজার।লালবাজার সূত্রের খবর, কলকাতা পুলিস এবার থেকে ক্রাইম অ্যান্ড ক্রিমিনাল ট্র্যাকিং নেটওয়ার্ক সিস্টেমের সাহায্য নিতে চলেছে। যার মাধ্যমে তিলোত্তমায় ঘটে যাওয়া অপরাধ ও অপরাধীদের সমস্ত বিবরণ এই সিস্টেমে আপলোড করার নির্দেশ সমস্ত থানাকে দিয়েছে লালবাজার।শুধুমাত্র একটি ক্লিকেই অপরাধীদের ট্রাক রেকর্ডের যাবতীয় তথ্য মিলবে এই নেটওয়ার্ক সিস্টেমে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here