মহাকরণে হঠাৎ আগুন

0

Last Updated on August 17, 2022 8:45 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন।হঠাৎ মহাকরণে আগুন।প্রায় দেড় ঘন্টার চেষ্ঠায় আগুন নিয়ন্ত্রণে আসে।মঙ্গলবার সন্ধে ছ’টা নাগাদ মহাকরণের একতলায় থাকা স্বরাষ্ট্র দফতরের একটি ঘরে আগুন লাগে।ইতিমধ্যে দমকলের ৬টি ইঞ্জিন পৌঁছেছে ঘটনাস্থলে।ঘটনাস্থলে আসেন রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসু, রাজ্যের স্বরাষ্ট্র সচিব বিপি গোপালিকা, মুখ্যসচিব হরে কৃষ্ণ দ্বিবেদী এবং কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েল।

কিন্তু,অগ্নি নির্বাপন যন্ত্র থাকার পরেও কেন ঘটল এ ধরনের ঘটনা?অভিযোগ, কাজ করছিল না অগ্নি নির্বাপন যন্ত্র। সে কারণেই বাগে আনা যায়নি আগুন।এদিকে এ ঘটনা ইতিমধ্যেই তদন্তের নির্দেশ দিয়েছেন দমকলমন্ত্রী সুজিত বসু।সূত্রের খবর,মহাকরণে আসে ফরেনসিক বিভাগের আধিকারিকরাও।আরও জানা গিয়েছে,এদিন সন্ধ্যায় প্রথম আগুন লাগার কথা জানা যায়। প্রায় দেড় ঘণ্টা পর নাগাদ নিয়ন্ত্রণে আসে আগুন।

পুলিশ সূত্রে খবর,স্বরাষ্ট্রদফতরের ওই ঘরের ভিতরে থাকা একাধিক গুরুত্বপূর্ণ ফাইল পুড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। বিকল হতে পারে দফতরের একাধিক কম্পিউটারও।মনে করা হচ্ছে, পাখায় শর্ট সার্কিট থেকেই আগুন লাগে মহাকরণের একতলার ঘরে।দফতরের করণিকদের বের করে আনা হয়।আপাতত আগুনের লেলিহান শিখা দেখা না গেলেও কালো ধোঁয়ায় ওই চত্বর ঢেকে যায়।বেশ খানিক ধরে চলে কুলিং অফের কাজও।

তবে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি।উল্লেখ্য,২০১১ সালের পরে রাজ্যে রাজনৈতিক পালাবদলের পরই মহাকরণ বা রাইটার্স বিল্ডিং ছেড়ে অধিকাংশ সরকারি দফতর নবান্নে স্থানান্তরিত হয়।তবে কিছু দফতরের কাজকর্ম এখনও পুরনো ওখান থেকেই পরিচালিত হয়।এর মধ্যে স্বরাষ্ট্র এবং এনআরআই দফতর অন্যতম।

যারা বিদেশে পাড়ি দিত,তাঁদের প্রয়োজনীয় নথিতে ছাড়পত্র দেওয়া হত মহাকরণের পাঁচনম্বর গেটের ভিতরে থাকা একতলার এই ঘর থেকে।এদিন সন্ধেয় সেখানেই আগুন লাগে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here