Metro: পয়লা জুন নয়া নিয়ম, বাড়ছে মেট্রোর স্মার্ট কার্ডের খরচ

0

Last Updated on May 29, 2023 9:03 PM by Khabar365Din

৩৬৫ দিন।আবার বাড়ছে মেট্রো স্মার্ট কার্ডের খরচ।পয়লা জুন থেকেই নতুন নিয়ম।কলকাতা মেট্রোর তরফে জানানো হয়েছে,এতদিন নতুন স্মার্ট কার্ড কেনার জন্য যাত্রীকে দিতে হত ১২০ টাকা।এর মধ্যে কার্ড বাবদ মেট্রো কর্তৃপক্ষ নিত ৮০ টাকা। আর বাকি অর্থের সঙ্গে মেট্রোর তরফে দেওয়া ১০ শতাংশ ব্যবহার করা যেত ভাড়া হিসেবে। কিন্তু এবার কার্ড পেতে হলে আপনাকে দিতে হবে ১৫০ টাকা। অর্থাৎ ৩০ টাকা বেশি দিতে হবে। কেন এমন সিদ্ধান্ত? মেট্রোর (Kolkata Metro) তরফে জানানো হয়েছে, ১২০ টাকা দেওয়ার ক্ষেত্রে অনেক সময়ই খুচরোর সমস্যা হয়। ২০ টাকা যেমন যাত্রীদের দিতে অসুবিধা হয়, তেমনই খুচরো ফেরত দিতে সমস্যা হয় মেট্রো কর্তৃপক্ষেরও।

সেই কারণেই এই সিদ্ধান্ত।১ জুন থেকেই চালু হচ্ছে নতুন নিয়ম।মেট্রোর তরফে এও স্পষ্ট করে দেওয়া হয়েছে,স্মার্ট কার্ডের ক্রয় মূল্য ১৫০ টাকা হলেও যাত্রীদের কোনও লোকসান হবে না।কারণ আগে তাঁরা অর্থ লাভ করতেন, সেটাই পাবেন। মানে ১৫০ টাকা থেকে ৮০ টাকা কাটা হবে কার্ডের জন্য এবং বাকি অর্থ ও ১০ শতাংশ অতিরিক্ত অর্থ পাবেন যাত্রী।অর্থাৎ তাঁর মেট্রো যাত্রার জন্য অতিরিক্ত টাকা থেকে যাবে যাত্রীর স্মার্ট কার্ডে।উল্লেখ্য,দীর্ঘ প্রায় ২ বছর ধরে চলে করোনাকাল।যার জেরে স্বাভাবিকভাবেই সমস্যায় পড়তে হয়েছিল নিত্যযাত্রী থেকে সাধারণ মানুষকে।সম্পূর্ণভাবে বন্ধ ছিল মেট্রো পরিষেবা।

কিছু পরিষেবা খোলা থাকলেও তা নির্দিষ্ট সময়সূচি মেনে এবং সংখ্যায় কম।কিন্তু আস্তে আস্তে সময় বদলেছে।এখন সবই স্বাভাবিক।স্মার্ড কার্ডের ভরসা করে এখন বেশিরভাগ মানুষই যাতায়াত করেন।টিকিট কাটার লাইনে দাঁড়িয়ে সময় নষ্ট করেন না।মেট্রো স্টেশনে বসেছে অটোমেটিক রিচার্জ মেশিন।এর ফলে যাত্রীদের খুব সুবিধাও হয় ৷ কারণ অনেক বয়স্ক যাত্রী রয়েছেন যাঁদের লম্বা লাইনে দাঁড়িয়ে রিচার্জ করতে সমস্যা হয়।আবার অনলাইনে রিচার্জ করাতে অনেকে আবার স্বচ্ছন্দ নন।তাই এই মেশিনে কার্ড ঢুকিয়ে যাত্রীরা নিজেরাই রিচার্জ করিয়ে নিতে পারবেন।