আগামী রবিবার পাওয়া যাবে বিশেষ মেট্রো,অডিট অ্যান্ড অ্যাকাউন্টস সার্ভিসের পরীক্ষার জন্য চলবে অতিরিক্ত ট্রেন

0

৩৬৫ দিন। আগামী ৩ জুলাই অডিট অ্যান্ড অ্যাকাউন্টস সার্ভিসের পরীক্ষা জন্য নর্থ-সাউথ মেট্রোর ক্ষেত্রে দিনের প্রথম মেট্রো সকাল ৯টার জায়গায় আধ ঘন্টা এগিয়ে সকাল সাড়ে ৮টার সময় ছাড়বে বলে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।একই সঙ্গে এটাও জানা গিয়েছে,পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে সেদিন অতিরিক্ত ৪টি ট্রেন চলবে।ওই দিন সবমিলিয়ে সারাদিনে ১৩৪টি ট্রেন পাবেন মেট্রোর যাত্রীরা।

- Advertisement -

এদিকে,জুলাই মাসে জোকা থেকে তারাতলা পর্যন্ত সাড়ে ৬ কিলোমিটার রুটে হবে মেট্রোর ড্রাই রান।সেখানে ব্যবহার করা হবে অবসর নেওয়া ২টি নন এসি রেক।ড্রাই রানে দেখা হবে মেট্রো ট্র্যাক্টের অবস্থা।সব ঠিক থাকলে চলতি বছরেই এই রুটে চালু করা যাবে পরিষেবা,এমনই আশ্বাস এদিন দিয়েছেন মেট্রো রেল কর্তৃপক্ষের।কেননা জোকা থেকে তারাতলা পর্যন্ত অংশে লাইন পাতার কাজ শেষ হয়ে গিয়েছে।

সম্পূর্ণ হয়েছে ওই অংশের সব স্টেশনের কাজও।তবে জোকা-তারাতলা রুটে এখনও কোনও সিগন্যাল বসানো হয়নি। যদিও সেই সিগন্যাল বসানোর জন্য টেন্ডার ডাকা হয়েছে।যদিও মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে,ড্রাই রানে শুধু ট্র্যাকের অবস্থা যাচাই করা হবে।সিগন্যাল না থাকায় আপ-ডাউনে একসঙ্গে চলবে না মেট্রো।একটি লাইন দিয়ে শুরু থেকে শেষ পর্যন্ত গিয়ে অন্য লাইন দিয়ে ফিরবে রেক।

এদিকে,১লা জুলাই থেকে যাত্রীদের সুবিধার্থে দুই মেট্রোর মধ্যে কমানো হচ্ছে সময়ের ব্যবধান।শহরে অফিসযাত্রীদের যাতায়াতে সুবিধার জন্য এই সিদ্ধান্ত বলে মেট্রো রেলের তরফে জানানো হয়েছে।কোভিড পরিস্থিতিতে দীর্ঘদিন বন্ধ ছিল শহরে মেট্রো পরিষেবা।তার পর প্রথমে কার্ডের মাধ্যমে যাত্রীরা যাতায়াত করতে পারলেও পরবর্তীতে আগের মতো টোকেন সিস্টেমও চালু করে মেট্রো কর্তৃপক্ষ।

শনিবার মেট্রো রেলের তরফে জানানো হয়,আগামী ১ জুলাই থেকে আরও বেশি সংখ্যক ট্রেন চালানো হবে।সাধারণত সকাল ও সন্ধ্যায় অফিস টাইমে যাত্রীদের ভিড় সামাল দিতে মেট্রোর ট্রেন বাড়ানোর এই সিদ্ধান্ত।১ তারিখ থেকে ৫ মিনিট ব্যবধানে চলবে মেট্রো।বর্তমানে সারা দিনে ২৮২ টি মেট্রো চলে।আগামী পয়লা জুলাই থেকে সেই সংখ্যাটা বেড়ে হবে ২৮৮।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here