শহরের নীল-সাদা ই-অটোর ট্রায়াল-রান,শুরু হল যাত্রা

0

Last Updated on July 20, 2022 9:04 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন।শহরে নামতে চলেছে নীল-সাদা ই-অটো।তারই ট্রায়াল রান হয় বুধবার।এদিন দুটো নীল–সাদা অটো কলকাতায় যাত্রা শুরু করল।নতুন ব্যাটারিচালিত পরিবেশবান্ধব ই–অটো চালালেন পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম।

এই নীল–সাদা ই–অটো নিয়ে ফিরহাদ হাকিম বলেন, ‘‌হরিয়ানায় তৈরি হয়েছে এই লিথিয়াম ব্যাটারি চালিত অটো। এই লিথিয়াম ব্যাটারি তৈরি হয়েছে সিঙ্গুরের হিমাদ্রি কেমিক্যাল কারখানায়। সুতরাং পুরনো অটো থেকে এই অটো অনেকটাই যাত্রী স্বাচ্ছন্দ্যে কাজে আসবে। এই অটোর পিছনের বসার আসন আগের থেকে বড়। তাই এই অটোয় সফরও আরামদায়ক।

এই নীল–সাদা রংয়ের অটো বের করার পিছনে কয়েকটি কারণ আছে।প্রথমত,এই রং মুখ্যমন্ত্রীর পছন্দ। দুই,এটা অন্যান্য অটোর থেকে আলাদা বোঝা যাবে।তিন, জ্বালানিতে চলা অটো থেকে কার্বন নির্গত হয়।এক্ষেত্রে তা হবে না। এই অটো পরিবেশবান্ধব হওয়ায় পেট্রল–ডিজেল লাগে না।ফলে পেট্রপণ্যের গাম বাড়া–কমার উপর কিছু যায় আসে না।কলকাতা সহ গোটা রাজ্যে গ্রিন অটো পরিষেবা চালু করবে সরকার।

পাশাপাশি ফিরহাদ আগেই জানিয়েছিলেন, শহরের একটি নির্দিষ্ট রং রয়েছে। সেই রংয়ের সঙ্গে মিলিয়ে অটোর রংও নীল-সাদা করা হবে।এর আগে,সম্প্রতিই স্কুলের ইউনিফর্মের রং নীল-সাদা করার ঘোষণা করে রাজ্য সরকার।রাজ্যের তরফে জানা গিয়েছে, ছাত্রদের জন্য সাদা জামা, নীল প্যান্ট,ছাত্রীদের নীল-সাদা সালোয়ার কামিজ এবং শাড়ি বরাদ্দ হচ্ছে।

তারই সঙ্গে অটোতেও নীল-সাদা করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।জানা গিয়েছে,এই নীল–সাদা রংয়ের ই–অটো স্বল্প সুদের ঋণে কেনা যাবে।এই অটোতে মিলবে বৈধ পারমিট।

পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন,এই অটো পরীক্ষামূলকভাবে আপাতত শহরের উত্তর ও দক্ষিণ অংশে দুটি চলবে।তারপর নির্মাতা সংস্থার কাছে টেন্ডার পাঠাবে শহরের অটো বিক্রয়কারী ডিলাররা।সেখানে এসে গেলে ধাপে ধাপে সবাই কিনে ফেলবে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here