কালবৈশাখীর ঝড়ে রোয়িং বোট উল্টে ২ পড়ুয়ার মৃত্যু, সুভাষ দত্তের আপত্তিতে রেস্কিউ বোট নামানো গেল না

0

Last Updated on May 21, 2022 11:17 PM by Khabar365Din

৩৬৫ দিন। কালবৈশাখীর (Kal Baisakhi) মধ্যেই রবীন্দ্র সরোবরে (Rabindra Sarobar) নৌকা বাইতে গিয়ে মৃত দুই নাবালক। গত শনিবার বিকেল ৫ টা বেজে ১৫ মিনিট নাগাদ রবীন্দ্র সরোবর লেকে দুর্ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, দুই নাবালকের নাম পুষণ সাধুঁখা (১৪) এবং সৌরদ্বীপ চ্যাটার্জি (১৪)। জানা গিয়েছে, লেকে নৌকাতে ছিলেন মোট পাঁচ জন। ঝড়ের দাপটে নৌকা উল্টে যায়। তিনজন সাঁতরে নিজেকে বাঁচাতে পারলেও বাকি দুজন তলিয়ে যায়। মৃত দুই নাবালক রোয়িং ক্লাবের (Calcutta Rowing Club) জুনিয়র সদস্য এবং সাউথ পয়েন্ট স্কুলের (South Point School) ছাত্র। পরে পুলিশের বিপর্যয় মোকাবিলা বাহিনী এসে তলিয়ে যাওয়া ২ কিশোরকে উদ্ধার করে।

- Advertisement -

পরে হাসপাতালে নিয়ে গেলে তাদের মৃত বলে ঘোষণা করা হয়।তবে রোয়িং ক্লাবের আধিকারিকরা জানিয়েছেন পরিবেশবিদদের করা অপরিণামদর্শী মামলা ও রায়ের ফলে শক্তিশালী ফলো বোট বা ট্রেইল বোট রাখা যায় না। এদিন যদিও অন্য কোনো ফলো বোট ছিল না। এই নিয়ে মন্ত্রী ও কলকাতার মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন পরিবেশ আদালতে করা মামলা ও রায়ের ফলে দূষণজনিত কারণে শক্তিশালী ইঞ্জিন চালিত ফলো বোট ছিল না। ফলে এই ২ কিশোরের মৃত্যু নেপথ্যে রোয়িং ক্লাব ও সবুজ মামলাকারী ও আদালতের দায়ও অস্বীকার করা যায় না। পরিবেশ কে প্রাধান্য দিয়ে এই ধরনের জায়গায় কেন রেসকিউ ফলো বোট না রেখে চলছিল এই নৌকা চালানোর প্রশিক্ষণ ও প্রতিযোগিতা তা নিয়েও উঠছে প্রশ্ন। এদিন, আরও একটি দুর্ঘটনা ঘটে শহরে।

গাছ পড়ে যায় চলন্ত গাড়ি তে। জখম হন এক মহিলা। পুলিশ জানায়, আহত মহিলার নাম আনা গুপ্তা (১৮)। মাথায় আঘাত পান তিনি । জল জমার পাশাপাশি, বেলভেডিয়ার রোড, এ.টি চৌধুরী অ্যাভিনিউ, লেক গার্ডেন্স উড়ালপুলের কাছে বোরোজ রোড, এসপ্ল্যানেড রো, লাউডন স্ট্রিট, আর.বি অ্যাভিনিউ, ভিক্টোরিয়া মেমোরিয়ালের কাছে হাসপাতাল রোড, হেয়ার স্ট্রিটের কাছে একাধিক জায়গায় ভেঙে পড়েছে গাছ। একাধিক রাস্তায় জল জমে যায়। বিপাকে পড়েন সাধারণ মানুষ। যদিও, গাছ সরিয়ে যান চলাচল স্বাভাবিক করতে কাজে নেমেছে পুরসভার কর্মী এবং কলকাতা পুলিশের ডিএমজি টিম। উল্লেখ্য, এর আগে গত ১৩ মে, শুক্রবার রাত ৯ টা বেজে ২৮ মিনিট কলকাতার উপর দিয়ে বয়ে যায় কালবৈশাখী ঝড়। গতিবেগ ছিল ঘন্টায় ৬০ কিমি।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here