উল্টোরথে ফিরলেন জগন্নাথ কলকাতার ইসকনে

0

৩৬৫ দিন।এবার ঘরে ফেরার পালা।তাই তিনি ফিরলেন।সঙ্গে ছিল অন্য দুই ভাইবোন।প্রচলিত রীতি অনুযায়ী রথ যাত্রার দিনে জগন্নাথ,বলরাম এবং সুভদ্রা মাসির বাড়িতে গিয়েছিলেন রথে চড়ে।তবে এবার তাদের শ্রীধামে ফিরলেন।শনিবার রাজ্যের জগন্নাথ দেবের মন্দির গুলিতে আবারও সাজো সাজো রব হয়ে থাকে।উল্টো রথে করে এবার নিজের বাড়িতে ফিরবেন তাঁরা ।

- Advertisement -

সেই একই রকম প্রস্তুতি নেয় কলকাতা ইসকন মন্দিরেও।এদিন দুপুর ১.৩০টা নাগাদ ব্রিগেড প্যারেড গ্রাউন্ড থেকে শোভাযাত্রা শুরু হয়।সেখানে অস্থায়ী মন্দির তৈরি করা হয়েছিল।রথের দিন কলকাতা ইসকন মন্দির থেকে বিগ্রেড প্যারেড গ্রাউন্ডেই গিয়ে পৌঁছেছিল রথ।আর আজ সেখান থেকে বেরিয়ে ওই তিনটি রথ আউটট্রাম ঘাট রোড থেকে জহরলাল নেহেরু রোড ধরে ধর্মতলার দিকে এগোবে।

এরপর এস এন ব্যানার্জি রোড হয়ে মৌলালি,সিআইটি রোড ,ফিলিপস মোড় ধরেই এগোবে ইসকনের উল্টোরথ। এখানেই শেষ নয় এরপর পার্ক সার্কাস সেভেন পয়েন্ট হয়ে শেক্সপিয়ার সরণি ,হাঙ্গার ফোর্ট রোড এবং অ্যালবার্ট রোড ধরে কলকাতার ইসকন মন্দিরে এসে পৌঁছবে জগন্নাথ, বলরাম ,সুভদ্রার উল্টো রথ।দু বছর করোনার জেরে রথযাত্রার আনন্দ উৎসব একেবারেই মাটি হয়ে গিয়েছিল।তবে এই বছর মহাসমারহে দেশ জুড়ে পালিত হয়েছে রথযাত্রা।

গত ১ জুলাই আষাঢ়ের শুক্ল পক্ষের দ্বিতীয় তিথিতে রথ যাত্রা অনুষ্ঠিত হয়। আর এদিন অর্থাৎ ৯ জুলাই উল্টোরথ।রীতি মেনেই জগন্নাথ ফিরলেন।তবে এবার কলকাতা ইসকন মন্দিরের উল্টো রথে আরও একটি চমক দেখা গেল। একেবারেই অন্য ধরনের এক বার্তা দেওয়ার চেষ্টা করেন তাঁরা।বর্তমানে বিশ্বের যে দুটি দেশ বিবাদমান সেই দেশের কৃষ্ণ ভক্তরা এসে উপস্থিত হয়েছেন কলকাতার বুকে।

তাদের হাতেই উল্টো রথের উদ্বোধন করা হয় আজ অর্থাৎ কথা বলা হচ্ছে রাশিয়া এবং ইউক্রেনের সম্বন্ধে। দিনের পর দিন মাসের পর মাস ধরে যুদ্ধ চলছে এই দুটি দেশের মধ্যে।তাই শান্তির বার্তা দিতে এবার রাশিয়া ইউক্রেনের কৃষ্ণ ভক্তরা উপস্থিত হন এখানে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here