প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা,৭৫ মাইক্রনের নিচে ব্যবহার করা যাবে না প্লাস্টিক,না হলে করা হবে জরিমানা

0

Last Updated on June 16, 2022 6:41 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন। বাড়ছে পরিবেশ দূষণ।এর অন্য একটি বড় উপাদান হল প্লাস্টিক।সম্প্রতি প্লাস্টিকের ব্যবহার অত্যন্ত বেশি বৃদ্ধি পেয়েছে। সবক্ষেত্রে প্লাস্টিক ব্যবহার করা হচ্ছে।বিশেষত শহরজুড়ে প্লাস্টিকের রমরমা চোখে পড়ার মতো।যার ফলে বর্ষার দিনে কলকাতাবাসীদেরকে ভোগান্তির শিকার হতে হয়। প্লাস্টিকের ফলে নিকাশি ব্যবস্থায় সমস্যার সৃষ্টি হয় ।যে কারণে এবার ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহার করা যাবে না বলেই ঘোষণা করলেন রাজ্যের মন্ত্রী তথা কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম।

বিধানসভায় বাদল অধিবেশন চলছে।আর এই অধিবেশনের তৃতীয় দিনে কলকাতা পুরসভার মেয়র তথা রাজ্যের পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম ঘোষণা করেন যে, রাজ্যে ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক আর ব্যবহার করা যাবে না।রাজ্যকে দূষণমুক্ত করতে তৎপর হয়েছে রাজ্য সরকার।উল্লেখ্য,বর্ষাকালে প্লাস্টিক যেখানে-সেখানে ফেলার ফলে সেগুলি নিকাশি নালার মুখে আটকে যায় ।যার কারণে জল বের করা একটি বড় সমস্যা হয়ে দাঁড়ায়।

তাই বেআইনি প্লাস্টিক ব্যবহার বন্ধ করার অভিযান চলছিল বেশ কয়েকদিন থেকেই।সচেতনতা বাড়ানোর জন্য বহু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে দফায় দফায়।একেবারে প্লাস্টিক ব্যবহার বন্ধ করার নির্দেশ দিলে তা কখনই কার্যকর হবে না।যে কারণে ধাপে ধাপে প্লাস্টিকের ব্যবহার কমানোর চেষ্টা চলছে।জানা গিয়েছে,প্রথমে ৪০ মাইক্রোনের নিচে প্লাস্টিক ব্যবহার বন্ধ করা হয়েছিল।

এরপর তা বেড়ে ৫০ মাইক্রন হয়, এবার ৫০ মাইক্রন থেকে তা ৭৫ মাইক্রোন।অর্থাৎ ৭৫ মাইক্রোনের নিচে প্লাস্টিক শহর কলকাতা এবং দার্জিলিংয়ে কোন কাজে ব্যবহার করা যাবে না।প্লাস্টিক নিয়ে কড়া হচ্ছে রাজ্য।এদিকে,মেয়র ফিরহাদ হাকিম আগেই এক নির্দেশিকা জারি করে আগেই প্লাস্টিক ব্যবহারের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন।

নির্দেশিকায় জানানো হয়েছিল,৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ। পুরসভার ১৪৪ টি ওয়ার্ডেই এই নিষোধাজ্ঞা কার্যকর হবে।অন্যথা হলে প্লাস্টিক বিক্রেতাকে ৫০০ টাকা এবং ক্রেতাকে ৫০ টাকা জরিমানা করা হবে।

মঙ্গলবার পরিবেশ বিভাগের মেয়র পারিষদ স্বপন সমাদ্দার এটাই কার্যকর করার কথা জানিয়েছেন।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here