নির্দিষ্ট সময় পেরিয়ে গেলেও বুস্টার ডোজ নেননি ৯২ শতাংশ মানুষ

0

Last Updated on July 16, 2022 5:01 PM by Khabar365Din

৩৬৫ দিন। নির্দিষ্ট সময় পেরিয়ে গেলেও বুস্টার ডোজ নেননি ৯২ শতাংশ মানুষ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য জানাচ্ছে, প্রায় ৫৯৪ মিলিয়ন প্রাপ্ত বয়স্ক বুস্টার ডোজের জন্যে দেরি করেছেন। ১২ জুলাই পর্যন্ত তথ্য বলছে, প্রথম সারির করোনা যোদ্ধার ৩৫ শতাংশ, স্বাস্থ্য কর্মীদের ৩৯ শতাংশ, ৬০ উর্দ্ধে প্রবীণদের ৭৩ শতাংশ, এখনও পর্যন্ত বুস্টার ডোজ নেননি। ১৮-৫৯ এর গ্রুপে সেই সংখ্যা ৯৮ শতাংশের বেশি।

- Advertisement -

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এখনও সচেতনতার প্রচারের প্রয়োজন রয়েছে। মানুষের মধ্যে টিকা নেওয়ার প্রয়োজনীয়তা ভুলতে বসেছেন। আর, দ্বিতীয় কারণ, কেন্দ্রের ভ্যাকসিন সংক্রান্ত নয়া নির্দেশিকা এর জন্যে দায়ী। জুলাইয়ের ৬ তারিখ কেন্দ্র দ্বিতীয় ডোজ এবং বুস্টার ডোজের মধ্যেই ৯ মাসের ব্যবধানে কমিয়ে ৬ মাস করেছে। আর তার ফলেই রাতারাতি ৩৫০ মিলিয়ন মানুষ বুস্টার ডোজ নেওয়ার তালিকায় চলে এসেছেন।

কিছুদিন আগেই সমস্ত প্রাপ্ত বয়স্কদের জন্য বুস্টার ডোজ নেওয়ার অনুমতি দেয় কেন্দ্র। কিন্তু, সেটি বেসরকারি ক্ষেত্রেই দেওয়া হচ্ছিল শুধুমাত্র। বয়স্ক, প্রথম সারির করোনা যোদ্ধাদের বিনামূল্যে দেওয়া হচ্ছিল বুস্টার ডোজ। দিন দুই আগেই কেন্দ্র ৭৫ দিনের বিনামূল্যে বুস্টার ডোজের বিশেষ ড্রাইভ ঘোষণা করেছে। এবার ১৮ উর্দ্ধেও বিনামূল্যে বুস্টার ডোজ। আগামী ১৫ জুলাই থেকে ৭৫ দিন পর্যন্ত, বিনামূল্যে এই সুবিধা পাওয়া যাবে।

সরকারি কেন্দ্র থেকে চলবে এই বিশেষ ড্রাইভ। এই প্রসঙ্গে এক সরকারি আধিকারিক জানান, দেশের একটা বড় অংশের মানুষ ৯ মাস আগে দ্বিতীয় ডোজ নিয়েছে। আইসিএমআর গবেষণা এবং অন্যান্য আন্তর্জাতিক গবেষণা কেন্দ্র জানাচ্ছে, প্রাইমারি টিকা নেওয়া কিংবা দুটি ডোজ নেওয়ার ৬ মাস পর থেকেই অ্যান্টিবডি ক্ষয় পেতে থাকে। সেক্ষেত্রে বুস্টার ডোজ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই এই ডোজ জরুরি। চিকিৎসকরা জানিয়েছেন, মাস্ক পরা এবং টিকা এই দুই মাধ্যমেই একমাত্র উপায়। এছাড়াও গণ পরিবহন মাধ্যমে আরও বেশি করে প্রচার করার প্রয়োজন রয়েছে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here