হেলিকপ্টারই বিপিন রাওয়াতের নিয়তি, ৬ বছর আগে প্রাণরক্ষা হলেও এবার হল না, তদন্ত কমিটি গঠনে প্রধানমন্ত্রীর বৈঠক

0

Last Updated on December 9, 2021 12:47 AM by Khabar365Din

৩৬৫ দিন। নয়াদিল্লি। তামিলনাড়ু কুন্নুরে ভারতীয় বায়ুসেনার বিমান দুর্ঘটনায় মারা গেলেন ভারতের তিন বাহিনীর সর্বাধিনায়ক তথা দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। নীলগিরি পাহাড়ের কোলে ভেঙে পড়া বায়ুসেনার কপ্টারে সিডিএস বিপিন রাওয়াতের পাশাপাশি ছিলেন মোট ১৪ জন আরোহী। যার মধ্যে মৃত্যু হয়েছে ১৩ জনের। হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়াই করছেন বায়ুসেনার শৌর্য পদক প্রাপ্ত অফিসার গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং।

- Advertisement -

আজ সকালেই তামিলনাড়ু কুন্নুরে ভয়ানক দুর্ঘটনার কবলে পড়ে ভারতীয় বায়ুসেনার এমআই-১৭ভি৫ হেলিকপ্টার। তাতে ছিলেন সিডিএস জেনারেল রাওয়াত ও তাঁর স্ত্রী-সহ কয়েকজন উচ্চপদস্থ আধিকারিক। হেলিকপ্টারটি সুলুর বায়ুঘাঁটি থেকে ওয়েলিংটনে যাচ্ছিল। যেভাবে হেলিকপ্টার ভেঙে পড়েছিল, তাতে উদ্বেগ ক্রমশ বাড়ছিল। তারইমধ্যে সন্ধ্যা নাগাদ বায়ুসেনার তরফে জানানো হয়, তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রয়াত হয়েছে সিডিএস জেনারেল রাওয়াত। মৃত্যু হয়েছে তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াতেরও। তাছাড়া ১১ জন মারা গিয়েছেন। গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং আপাতত ওয়েলিংটনের সামরিক হাসপাতালে চিকিৎসাধীন আছেন। কপ্টার দুর্ঘটনার মুখে পড়ার পরেই যাত্রীদের মধ্যে তিনজকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয় ৮ কিলোমিটার দূরের একটি হাসপাতালে। তৈরি করা হয় বিশেষজ্ঞ চিকিৎসকদের দল। কিন্তু সেই হাসপাতালেই মৃত্যু হয় বিপিন রাওয়াতের। ঘটনার শোকের ছায়া নেমে এসেছে দেশজুড়ে। আগেই খবর এসেছিল, এক মহিলার দেহ উদ্ধার করা হয়েছে ঘটনাস্থল থেকে। পরে জানা যায়, দুর্ঘটনাগ্রস্ত হেলিকপ্টারের একমাত্র মহিলা যাত্রী হিসাবে ছিলেন মধুলিকা রাওয়াত। সিডিএস জেনারেল বিপিন রাওয়াতের মারা যাওয়ার খবর ভারতীয় বায়ুসেনার পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করার পরে শোকপ্রকাশ করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এর আগে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন প্রতিরক্ষামন্ত্রী। তিনি জানান, আজ তামিলনাড়ুতে অত্যন্ত দুর্ভাগ্যজনক হেলিকপ্টার দুর্ঘটনায় চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী এবং আরও ১১ জন সশস্ত্র বাহিনীর আধিকারিকের প্রয়াণে গভীরভাবে শোকাহত। তাঁর অকাল প্রয়াণে আমাদের সশস্ত্র বাহিনী ও দেশের এক অপূরণীয় ক্ষতি হল।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দীর্ঘ টুইট করে লেখেন, জেনারেল বিপিন রাওয়াত অসাধারণ জওয়ান ছিলেন। একজন সত্যিকারের দেশপ্রেমিক ছিলেন। আমাদের দেশের সশস্ত্র বাহিনী এবং অস্ত্রশস্ত্রের আধুনিকীকরণে উনি ব্যাপকভাবে অবদান রেখেছিলেন। কৌশলগত বিষয়ে তাঁর মতামত এবং দৃষ্টিভঙ্গি ছিল অসাধারণ। তাঁর প্রয়াণে আমি গভীরভাবে শোকাহত। ওম শান্তি। ভারতের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ হিসেবে প্রতিরক্ষা সংক্রান্ত সংস্কার-সহ আমাদের সশস্ত্র বাহিনীর বিভিন্ন দিক নিয়ে কাজ করেছিলেন। সেনার অভিজ্ঞতা নিয়ে এসেছিলেন। তাঁর অসামান্য অবদানকে কখনও ভুলবে না ভারত।


বাংলার মুখ্যমন্ত্রী টুইট করে চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতের মৃত্যুতে শোক প্রকাশ করে লিখেছেন, সিডিএস জেনারেল বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী এবং ১১ সশস্ত্র বাহিনীর আধিকারিকের আকস্মিক বিমান দুর্ঘটনায় মৃত্যুর খবরে আমি মর্মাহত। দেশের এক অপূরণীয় ক্ষতি হল। দেশের প্রতি অপরিসীম বিরক্ত এবং সাহসিকতা ইতিহাস যিনি তৈরি করেছেন তা আমরা মনে রাখব।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here