আরব সাগরে ভেঙে পড়ল ওএনজিসি’র হেলিকপ্টার। নিহত ৪ ওএনজিসি কর্মী। কোনও ক্রমে উদ্ধার আরও ৫

0

৩৬৫ দিন। আরব সাগরে ভেঙে পড়ল ওএনজিসি’র হেলিকপ্টার। নিহত ৪ ওএনজিসি কর্মী। কোনও ক্রমে উদ্ধার করা হয় ৫ জনকে। ওএনজিসি সূত্রে খবর, ৯ জন ওএনজিসি কর্মী নিয়ে সাগর কিরণ রিগে নামার কথা ছিল একটি পবন হংস হেলিকপ্টারের। মাঝ পথে আচমকা সেটি জরুরী অবতরণের চেষ্টা করে। জরুরী অবতরণের সময় মুম্বই থেকে ৬০ নটিক্যাল মাইল দূরে এবং রিগের ল্যান্ডিং জোন থেকে প্রায় ১.৫ কিলোমিটার দূরে সমুদ্রে পড়ে কপ্টারটি।

- Advertisement -

খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে রওনা দেয় উপকূল রক্ষী বাহিনী। উপকূল রক্ষী বাহিনীর একটি হেলিকপ্টার এবং ওএনজিসি আরো একটি হেলিকপ্টার উদ্ধারকাজে নামে। ঘটনাস্থল থেকে চার জনের মৃতদেহ উদ্ধার হয় আরো পাঁচজনকে জীবিত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়।

কি কারণে এই দুর্ঘটনা ঘটলো তা এখনও স্পষ্ট করে কিছু জানানো হয়নি তবে প্রাথমিক তদন্তে মনে করা হচ্ছে যান্ত্রিক কোন ত্রুটির কারণে এই দুর্ঘটনা ঘটে কোন ভাবে হেলিকপ্টার এর উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিলেন চালক যে কারণে সেটি ক্রাশ লান্ডিং হয় বলে মনে করা হচ্ছে। বায়ুসেনা সূত্রে খবর গোটা ঘটনার তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। এদিকে এ দিনের ঘটনা হেলিকপ্টার দুর্ঘটনায় সস্ত্রীক ‘চিফ অব ডিফেন্স স্টাফ’ বিপিন রাওয়াতের মৃত্যুর স্মৃতি উসকে দিয়ে উসকে দিয়েছে।

১৫ই জানুয়ারি ওই হেলিকপ্টার দুর্ঘটনায় সস্ত্রীক বিপিন রাওয়াত সহ ১৩ জনের মৃত্যু হয়েছিল। পবনহংস হেলিকপ্টার গুলির সঠিক রক্ষণাবেক্ষণ নিয়ে এর আগেও একাধিকবার প্রশ্ন উঠেছে তাই অনেকে মনে করছেন কি কারণে দুর্ঘটনা ঘটলো তার পরিপূর্ণ তদন্ত হওয়া প্রয়োজন এবং কোথাও রক্ষণাবেক্ষণের দিক থেকে কোন গাফিলতি রয়েছে কিনা তা দ্রুত চিহ্নিত করা প্রয়োজন তা না হলে আগামী দিনে এই ধরনের দুর্ঘটনা আবারও ঘটবে এবং প্রাণহানির ঘটনা ঘটবে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here