এক ভ্যাকসিনে সারবে দুই রোগ, গবেষণা শুরু করল ফাইজার

0

Last Updated on November 10, 2022 10:32 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন। এবার, একই ভ্যাকসিনে সারবে দুই রোগ। করোনা এবং ইনফ্লুয়েঞ্জার মিশ্র ভ্যাকসিন আনার প্রস্তুতি নিচ্ছে আমেরিকান ওষুধ প্রস্তুতকারক সংস্থা ফাইজার। সংস্থা এবং জার্মান পার্টনার বায়োএনটেক জানায়, দুই সংস্থা একত্রিতভাবে একটি কম্বিনেশন ভ্যাকসিন নিয়ে গবেষণা শুরু করেছে।

প্রাথমিক পর্যায়ের গবেষণায়, জানা হবে এই কম্বিনেশন ভ্যাকসিন কতটা সুরক্ষিত, নিরাপদ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম। চলতি সপ্তাহের প্রথম দিক প্রথম জনকে দেওয়া হয়েছে ডোজ। অন্যদিকে, চাহিদা না থাকায় আগামী বছরের শুরুতেই নষ্ট হবে কয়েক কোটির ভ্যাকসিন। সূত্রের খবর, এখনও ২০০ মিলিয়ন ডোজ জমে রয়েছে কোভ্যাকসিন। এর মধ্যে ২০২৩ সালে শুরুতেই ৫০ মিলিয়ন ভ্যাকসিন মেয়াদ উত্তীর্ণ হয়ে যাবে। কোভ্যাকসিন এবং কভিশিল্ড, ভারতে বহুল ব্যবহৃত এই দুই টিকা।

চিকিৎসকরা জানিয়েছেন, করোনা সংক্রমণ অনেকটাই কমে গিয়েছে। তাই অনেকেই বুস্টার ডোজ নেননি। ফলে, স্টক খরচ হয়নি। এর মাস খানেক আগেই ভারতে ১০০ মিলিয়নের বেশি ভ্যাকসিন নষ্ট হতে পারে সেপ্টেম্বর শেষ পর্যন্ত বলে জানা যায়। তথ্য অনুযায়ী, নষ্ট হওয়া স্টক আনুমানিক মূল্য ২,২৫০ কোটি টাকা। গত বছর মে মাস, করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ চলাকালীন ভ্যাকসিনের চাহিদা ছিল তুঙ্গে।

বর্তমানে কবিশিল্ড ভ্যাকসিনের মেয়াদ ৯ মাস, কোভ্যাকসিন ১২ মাস পর্যন্ত। গত বছর ৩ মাস পর্যন্ত বাড়ানো হয় মেয়াদ। সময়ের সঙ্গে সঙ্গে মানুষের মুখ থেকে সরে গিয়েছে মাস্ক। ৮৪ শতাংশ মানুষ ভারতের বুস্টার ডোজের উপযুক্ত। কিন্তু, এর মধ্যে ২৭ শতাংশ মানুষ ভ্যাকসিন নিয়েছেন। ৭৫ দিন ভ্যাকসিন ড্রাইভের কারণে কিছু পরিমাণে ভ্যাকসিন ব্যবহার করা গেলেও সম্পূর্ণটা নষ্ট হওয়ার হাত থেকে বাঁচানো যায়নি। এই ক্যাম্পেইন না থাকলে আরও বেশি পরিমানে নষ্ট হয়ে যেত ভ্যাকসিন।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here