উগ্র হিন্দুত্ববাদ ও সাভারকরকে নিয়ে মন্তব্য করায় স্বরা ভাস্করকে প্রাণ নাসের হুমকি

0

Last Updated on July 1, 2022 9:32 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন। ২০২১-এর ডিসেম্বর মাসে মুম্বইয়ের নরিম্যান পয়েন্টে ওয়াই. বি.চ্যবন সেন্টারে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখোমুখি হয়েছিলেন মুম্বইয়ের নাগরিক সমাজের কিছু বিদগ্ধ ব্যক্তিত্বের সঙ্গে। আলোচনা সভার উদ্যোক্তাদের মধ্যে ছিলেন কবি,গীতিকার, চিত্রনাট্যকার জাভেদ আখতার, কবি, সাংবাদিক প্রীতীশ নন্দী, সিনেমা পরিচালক মহেশ ভাট, বিশিষ্ট সমাজ কর্মী মেধা পাটকরেরা।

সেদিন সেই আলোচনা সভার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছিলেন একটি মেয়ে। যিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দৃষ্টি আকর্ষণ করেছিলেন। তাঁর কথা শুনতে শুনতেই সেদিন মমতা বলে উঠেছিলেন, “আপনি পলিটিক্স জয়েন করছেন না কেন? ” সেদিনের সেই মেয়েটি আর কেউ নন। তিনি হলেন সিরিয়াস, গবেষণাধর্মী হিন্দি সিনেমার অভিনেত্রী স্বরা ভাস্কর।

সেই স্বরা ভাস্কর কোনও এক অজ্ঞাত পরিচয় ব্যক্তির থেকে মৃত্যুর হুমকি পেলেন এবার। মুম্বইয়ের আন্ধেরির ভারসোভায় স্বরা ভাস্করের ঠিকানায় পাঠানো চিঠিতে স্বরা ভাস্করকে মৃত্যুর হুমকি দেওয়া হয়েছে। হিন্দিতে লেখা এই চিঠিতে স্বরা ভাস্করের উদ্দেশ্যে বলা হয়েছে, “বীর সাভারকারের নামে কোনও অপমান দেশের যুবসমাজ সহ্য করবে না।”

কিছুদিন আগে স্বরা ভাস্কর ট্যুইটারে লিখেছিলেন…. “সাভারকার ব্রিটিশ সরকারের কাছে ক্ষমাপ্রার্থী হয়েছিলেন। তাঁকে জেল ছেড়ে দেওয়ার জন্য আবেদন করেছিলেন। এর মধ্যে কোনও’বীর’ হওয়ার (বীরত্ব) ব্যাপার নেই, এটা নিশ্চিত করে বলা যায়। “

সম্ভবত স্বরার এই ট্যুইটকে কেন্দ্র করেই অজ্ঞাত পরিচয়ের কাছ থেকে হুমকি চিঠি পাওয়ার ঘটনা ঘটেছে। এই চিঠি পাওয়ার পরেই স্বরা মুম্বইয়ের ভারসোভা থানায় লিখিত অভিযোগ জানান। ভারসোভা থানার পুলিশ আধিকারিক জানিয়েছেন, স্বরার এই অভিযোগের ভিত্তিতে আমরা সেই অজ্ঞাত পরিচয় ব্যক্তির ব্যাপারে তদন্ত শুরু করেছি।

দিল্লিতে জন্মানো ও বড় হওয়া স্বরা ভাস্কর বরাবরই কেন্দ্রীয় সরকারের বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের সমালোচনা করে এসেছেন। সমালোচনা করে, রাস্তায় নেমে বিদ্রোহে সামিল হয়েছেন নাগরিকত্ব সংশোধনী বিল -এরও। ২০২১-এর ডিসেম্বরে মুম্বইয়ের ওয়াই. বি.চ্যবন সেন্টারেও সেদিন মমতা বন্দ্যোপাধ্যায়ের সামনে স্বরা ভাস্কর অভিনয় জগতের বেশকিছু অভিনেতা এবং স্ট্যান্ডিং কমিটির অভিনেতাদের বিরুদ্ধে কেন্দ্রীয় সরকারের ২০১৯-এর সংশোধিত বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের প্রয়োগ করার তীব্র সমালোচনা করেন ও জ্বালামুখী হয়ে ওঠেন।

স্বরার বাবা উদয় ভাস্কর ভারতীয় নৌবাহিনীর পদস্থ অফিসার এবং মা ইরা ভাস্কর দিল্লির জহরলাল ইউনিভার্সিটির ইন্ডিয়ান সিনেমা স্টাডিজের অধ্যাপিকা। ১৯৮৮ সালে দিল্লিতে জন্মে এবং জওহরলাল ইউনিভার্সিটি থেকে পড়াশোনা করে স্বরা ২০০৯ সালে মুক্তি পাওয়া হিন্দি ছবি ‘মাধোলাল কিপ ওয়াকিং’- এ প্রথম অভিনয় করেন। এরপর ‘তনু ওয়েডস মনু’, ‘প্রেম রতন ধন পায়ো’, সঞ্জয় লীলা বনসালির ‘গুজারিশ’, ‘চিল্লার পার্টি’-র মত হিন্দি গবেষণাধর্মী এবং মেইনস্ট্রিম সিনেমাতে তিনি একইসঙ্গে পাশাপাশি অভিনয় করে এসেছেন।

স্বরার আগামী দুটো মুক্তি পেতে চলা সিনেমার তালিকায় রয়েছে এলজিবিটি সম্প্রদায়দের নিয়ে তৈরি হওয়া ‘শির কুরমা’, যেখানে তিনি অভিনেত্রীর দিব্যা দত্তের সঙ্গে মহিলা সমকামীর চরিত্রে রয়েছেন। আর অভিনয় করছেন ‘চার ইয়ার ‘ নামের একটি ছবিতে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here