Last Updated on May 16, 2023 1:33 PM by Khabar365Din
৩৬৫ দিন। ঢাক ঢোল পিটিয়ে শুরু হয়েছিল, উদ্বোধন করেছিলেন খোদ মোদি, মাত্র ৫ মাসেই মুখ থুবড়ে পড়ল বন্দে ভারত প্রজেক্ট। বিলাসপুর- নাগপুর রুটে পাকাপাকিভাবে বন্ধ হয়ে গেল বন্দে ভারত এক্সপ্রেস। কেন বন্দে ভারতে ইতি টানা হল সে ব্যাপারে সরকারি ভাবে কিছু জানানো না হলেও সূত্রের খবর, পাঁচ মাসে পুরোদমে বন্দে ভারত চালানো হলেও মহারাষ্ট্রের এই রুটে যাত্রী একেবারেই নেই। ফলে বেশীরভাগ সয়য়-ই ট্রেন থাকছে একেবারে ফাঁকা। মোট আসনের ৫০ শতাংশের বেশী টিকিট কোনও ট্রিপেই বিক্রি হয়নি। ফলে ক্ষতির পরিমাণ হুড়মুড়িয়ে বাড়ছে।
এই পরিস্থিতিতে বন্দে ভারত চালানোর কোনও মানেই নেই তাই তা বন্ধ করে দেওয়া হচ্ছে। তবে রেলের আশ্বাস বন্দে ভারত না চললেও এই রুটে তেজস এক্সপ্রেস চালানো হবে। কিন্তু প্রশ্ন উঠছে, যে সব রুটে বন্দে ভারত চালানো হচ্ছে সেখানে তো আগে থেকে রেল সার্ভে করেছে। তার মধ্যে সব চেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল যাত্রী চাহিদা। এই রুটে বন্দে ভারতে যে যাত্রীদের চাহিদা থাকবে না তা কি বুঝতে পারেনি রেলের কর্তারা !
নাকি, পিছনের দরজা দিয়ে ক্ষমতায় এসে মহারাষ্ট্রকে পাইয়ে দিতে জোর করে একটি অলাভজনক রুটে বন্দে ভারত চালানোর পরিকল্পনা করা হয়,এখন ক্ষতির অঙ্ক বিশাল হয়ে যাওয়ায় বন্ধ করে দেওয়া হচ্ছে! রেল সূত্রে সেই প্রশ্নের জবাব মেলেনি। তবে জানা গিয়েছে, নাগপুর-বিলাসপুর রুটের সাড়ে ৫ ঘণ্টার যাত্রাপথে বন্দে ভারতের এক্সিকিউটিভ শ্রেণির ভাড়া ছিল ২০৪৫ টাকা। সাধারণ চেয়ারকারের ভাড়া ছিল ১০৭৫ টাকা। রেল জানিয়েছে, যাঁরা ইতিমধ্যেই এই টিকিট কেটে ফেলেছিলেন, তাঁদের রেলের তরফে ভাড়া ফেরত দেওয়া হবে। এর জন্য রিফান্ড বুথ করা হয়েছে। এমনকি, বিভিন্ন ট্রেনে এ সংক্রান্ত ঘোষণাও করা হচ্ছে যাত্রীদের অবগতির জন্য।