আরও একটি নিম্নচাপ! দক্ষিণবঙ্গের আবারও ভারী বৃষ্টির পূর্বাভাস

0

Last Updated on August 16, 2022 7:02 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন। আরও এক নিম্নচাপ ? আবারও ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, আগামী ১৯ তারিখ অর্থাৎ শুক্রবার নাগাদ উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে ঘনীভূত হতে চলেছে একটি নিম্নচাপ। এর জেরে ১৮ এবং ১৯ তারিখ ভারী বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে।

এছাড়াও, বৃষ্টি হবে ওড়িশা, ঝাড়খণ্ড, ছত্রিশ গড়, পূর্ব মধ্য প্রদেশে। এদিকে, রাজ্যের উপকূলে থাকা নিম্নচাপ সরে গিয়েছে পার্শ্ববর্তী রাজ্যে। ফলে, সেই নিম্নচাপের থেকে অনেকটাই প্রভাবমুক্ত বঙ্গবাসী।

আগামী দু তিন দিনে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। গতকাল দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা বৃষ্টি হয়েছে। এই প্রসঙ্গে আলিপুর আবহাওয়া দফতর একটি বুলেটিন প্রকাশ করে জানায়, সোমবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের কমবেশি সব জায়গাতেই বৃষ্টি চলবে।

১৫ তারিখ দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রামে ৪০-৫০ কিমি বেগে বইবে ঝোড়ো হাওয়া। দিন কয়েক আগেই উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত হওয়ার কথা জানায় আবহাওয়া দফতর। নিম্নচাপের জেরে উত্তরের পাশাপাশি দক্ষিণেও সদয় মৌসুমী বায়ু। দফতর সূত্রে খবর, প্রচুর জলীয় বাষ্প ঢুকছে সমতলে। যার ফলে বৃষ্টি হচ্ছে।

দফতরের পূর্বাভাস মতই গতকাল কলকাতা সহ একাধিক জেলায় ভারী বৃষ্টি হয়।আলিপুর আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, এবার স্বাভাবিকের থেকে ৬ দিন পিছিয়ে গিয়ে বর্ষা প্রবেশ করেছে দক্ষিণবঙ্গে। আর তারপর থেকেই বৃষ্টিহীনতায় ভুগেছে দক্ষিণের জেলাগুলো। সেই ঘাটতি পূরণের সম্ভাবনা এখনই নেই, বলে সাফ জানিয়েছেন আবহাওয়াবিদরা।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here