থিম আর সাবেকিয়ানার মেলবন্ধনে জমজমাট জগদ্ধাত্রী পুজো মিনি চন্দননগরে

0

Last Updated on November 4, 2022 7:14 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন। জগদ্ধাত্রী পুজো মানেই হুগলির চন্দননগর। প্রতিমা থেকে আলোকসজ্জায় প্রতিবছর জমজমাট হয়ে ওঠে এখানকার জগদ্ধাত্রী পুজো। তবে গ্রামীণ হাওড়ার বাউড়িয়াও গত কয়েক বছরে চন্দননগরের ধারাকে কিছুটা হলেও বহন করে চলেছে। আর সেই কারণে বাউড়িয়ার জগদ্ধাত্রী পুজো, লোকমুখে মিনি চন্দননগর হিসেবে পরিচিত। বাউড়িয়া, ঘোষাল চক, বাসুদেবপুর, সন্তোষপুর, বুড়িখালি এলাকায় প্রায় ৬০ টির মত জগদ্ধাত্রী পুজো হয়।

১৬ নং জাতীয় সড়ক থেকে পূর্ব দিকে বাউড়িয়া ষ্টেশন পর্যন্ত রাস্তার দুই পাশে পুজো হয়। বাউড়িয়ায় যে কয়েকটি পূজো হয় তার মধ্যে অন্যতম শরৎ স্মৃতি সংঘ। এই পুজো কমিটির এবারের থিম বার্বি ডল। বাবি ডলের আদলে মন্ডপ নির্মাণ ছাড়াও মণ্ডপের ভিতরে এবং বাইরে থাকছে বিভিন্ন আকারের বার্বি ডল। সমাজ শিক্ষা কেন্দ্র পূজা কমিটির এবারের থিম স্বপ্ন। মানুষের স্বপ্নের বিভিন্ন দিক মন্ডপে তুলে ধরা হয়েছে।

সন্তোষপুর জনকল্যাণ প্রতিষ্ঠান ও ব্যয়ামাগার পূজা কমিটির এবারের থিম এগিয়ে বাংলা। মণ্ডপের বাইরে রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্প নিয়ে মানুষকে সচেতন করার পাশাপাশি ডেঙ্গু ও ম্যালেরিয়া নিয়েও মানুষকে সচেতন করা হয়েছে। এছাড়াও মণ্ডপের ভিতরে কন্যাশ্রী থেকে সবুজ সাথী, রুপশ্রী থেকে স্বাস্থ্য সাথী প্রকল্প বিভিন্ন মডেলের মাধ্যমে তুলে ধরা হয়েছে। রঘুদেবপুর বটতলা বিবেকানন্দ পল্লী পুজো কমিটির এবারের থিম আজাদ একই অমৃত মহোৎসব।

ঘোষালচক বিবেকানন্দ স্মৃতি সংঘ এবার তাদের মন্ডপ সাজিয়ে তুলেছে একটি মন্দিরের আদলে। এছাড়াও বুড়িখালি বিবর্তন, বুড়িখালি বাদামতলা নেতাজি আদর্শ ব্যায়ামাগার, বাসুদেবপুর পূর্বপাড়া নবোদয় সংঘ, বাসুদেবপুর পূর্ব পাড়া জগদ্ধাত্রী উন্নয়ন সমিতি, বটতলা যুবক বৃন্দ, বাউড়িয়া ষ্টেশন রোড শান্তি সমন্বয় কমিটি, বাউড়িয়া দিশারীর পুজো মণ্ডপ ও প্রতিমা দর্শনার্থীদের নজর কাড়বে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here