পেট্রাপোল সীমান্তে পার্কিং জোনে গাড়িতে আগুন লাগায় আতঙ্ক।

0

Last Updated on June 20, 2022 6:25 PM by Khabar365Din

- Advertisement -

শনিবার ভোর তিনটে নাগাদ উত্তর ২৪পরগনা জেলার ভারত বাংলাদেশ লাগোয়া বনগাঁর পেট্রাপোল সীমান্তে পার্কিং জোনে আগুন লেগে যায়। বাংলাদেশ গামী পরপর তিনটি গাড়িতে দাও দাও করে জ্বলতে থাকে আগুন, প্রথমে ঘটনাস্থলে আসে দমকলের একটি ইঞ্জিন, তারপর বনগাঁ থেকে পরপর আরও কয়েকটি ইঞ্জিন পৌঁছায়। বিএসএফ ও দমকল বাহিনি এবং স্থানিয়দের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। এই তিনটি গাড়ির মধ্যে প্রথমে ব্লিচিং পাউডার ভর্তি গাড়িতে আগুন লাগে , এবং তারপর তুলোর গাড়িতে।

শনিবার গভীর রাতে ভয়াবহ দুর্ঘটনার সাক্ষী পেট্রাপোল স্থল বন্দর। পেট্রাপোল সীমান্তের সিডব্লুসি পার্কিংএ ব্লিচিং পাউডার বোঝাই তিনটি ট্রাক আগুনে পুড়ে ছাই হয়ে গেল। ভারত থেকে বাংলাদেশে রপ্তানির জন্য তিনটি ট্রাক পেট্রাপোল বন্দরের সিডব্লুসি পার্কিং এ অপেক্ষায় ছিল। শুক্রবার গভীর রাতে প্রথমে একটি ট্রাকে আগুন ধরে যায়। পাশে থাকা আরও ১ টি ট্রাকে আগুন ছড়িয়ে পড়ে। অতিরিক্ত গরমের কারণে ব্লিচিং বোঝাই ট্রাকে অগ্নিকাণ্ডের ঘটনা বলে প্রাথমিক ধারণা করা হচ্ছে।

দমকল কর্মীরা টানা ৩ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। ব্লিচিংপাউডার বোঝাই ট্রাকে মূলত কি কারনে অগ্নিকাণ্ড ঘটেছে তা তদন্ত করছে পুলিশ । এই ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ কত, তাও খতিয়ে দেখছে পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষের আধিকারিকরা।

আগুন লাগার পর বন্দরের মধ্যে থাকা আমদানি – রপ্তানির পণ্যবাহী ভারত ও বাংলাদেশের ট্রাকের চালকরা ভয়ে এদিক ওদিক ছোটা ছুটি করতে থাকেন। স্থানীয়রা ফায়ার সার্ভিসে খবর দিলে পেট্রাপোল বনগাঁর ফায়ার সার্ভিসের ইউনিট এসে ৩ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। পেট্রাপোল বন্দর বড়সড় দুর্ঘটনা থেকে রক্ষা পেল।

এর আগেও কয়েকটি ব্লিচিং পাউডার পণ্যবাহী ভারতীয় ট্রাকে আগুন লেগে পণ্যসহ ট্রাকগুলো ভস্মীভূত হয়েছিলো । তারপরও বন্দর কর্তৃপক্ষ ব্লিচিং পাউডারের ব্যাপারে বিশেষ কোন পদক্ষেপ নেয়নি বলেই এমন টাই অভিযোগ তুলেছেন পেট্রাপোল সীমান্তের ব্যবসায়ীরা।

পেট্রাপোল ক্লিয়ারিং এন্ড স্টাফ ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন এর প্রধান কার্তিক চক্রবর্তী জানান, সাধারণত ব্লিচিং পাউডারে জল লাগলে বা অতিরিক্ত গরমের কারণে আগুন ধরে যায়। এ বিষয়ে রপ্তানিকারকদের কে বহুবার সতর্ক করা হয়েছে যে তারা যাতে এই ব্লিচিং পাউডার টিনের বাক্স বা বিশেষভাবে প্যাকিং করার জন্য ৷

কিন্তু শুধু মাত্র ত্রিপলে ঢেকে ট্রাক বোঝাই করে নিয়ে আসা হয় রপ্তানির জন্য৷ মূলত সর্তকতার অভাবেই এই ধরনের দূর্ঘটনা ঘটছে৷ দমকল কর্মীরা ৩ ঘণ্টা প্রচেষ্টার পরে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। কী কারণে আগুন লেগেছে তা তদন্ত না করে দেখছে দমল কর্মীরা। আনুমানিক ২৫ লক্ষ টাকা ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে জানাগিয়েছে৷

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here