মোহনার ইলিশে কাটতে পারে ইলিশ খরা

0

Last Updated on July 14, 2022 8:17 PM by Khabar365Din

৩৬৫ দিন। এবার কি তাহলে কমবে ইলিশের দাম? নাকি সেই দেড় থেকে দুয়ের ঘরেই থাকবে? মোহনার ইলিশ ঠিক কবে নাগাদ ঢুকবে কলকাতার বাজারে ? ক্রেতা মহলে কান পাতলেই শোনা যাচ্ছে নানাবিধ প্রশ্ন। সম্প্রতি, দীঘা, ডায়মন্ড হারবারে ফিরছে ইলিশ ভর্তি ট্রলার। দীঘায় প্রায় ১৪ টন, এবং অন্যান্য জায়গা মিলিয়ে বেশ কয়েক টন ইলিশের আমদানি হয়েছে উপকূলে।

- Advertisement -

ব্যবসায়ীরা জানাচ্ছেন, শুরুতে মাছের দাম সেভাবে কমার সম্ভাবনা নেই। কারণ, টাটকা ইলিশের চাহিদা সবসময়ই বেশি। এখনও, সেই চাহিদামত পর্যাপ্ত যোগান নেই। তাছাড়া, ইলিশ মরশুম সবে শুরু। খুব বেশি কমবে না দাম। যোগান অতিরিক্ত হলে দাম কমার সম্ভাবনা। কোলে মার্কেটের এক ব্যবসায়ী জানান, ঠিক কবে ঢুকবে এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। একসঙ্গে নয়, ধীরে ধীরে বাজারে ঢুকবে মাছ।

উল্লেখ্য, সপ্তাহ কয়েক আগেই মোহনায় ফিরেছিল কিছু ইলিশ ভর্তি ট্রলার। আর, সেই মাছ কলকাতার বাজারে পৌঁছতেই রবিবাসরীয় বাজারে ভিড় জমাচ্ছিলেন ভোজন রসিকরা। সেই সময় গড়িয়াহাট মার্কেটের এক বিক্রেতা জানান, গত এক সপ্তাহ ধরে বাজারে ঢুকছে টাটকা মাছ। ১ কেজির বেশি হলে দাম দেড় হাজার থেকে আঠারোশো, এক কেজির একটু কম ওজনের মাছ শুরু হচ্ছে হাজার টাকায়। এর নীচে কিছু নেই। নতুন মাছ আসায় পুরোনো ঠান্ডা ঘরের মাছের চাহিদা অনেকটাই কমে গিয়েছে। ফলে, সেই মাছের দামও পড়েছে।

বর্তমানে সেখানে ১ কেজির কম ওজনের ইলিশ ৮০০ টাকা থেকে শুরু, আর ১ কেজির বেশি হলেই ১৩০০-১৪০০ টাকা। এই প্রসঙ্গে মানিকতলা বাজারের ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক বাবলু দাস জানান, অল্প পরিমাণে মাছ ঢুকেছিল।  তবে, দাম অনেকটাই বেশি। ১ কেজির বেশি মাছের দাম ১৫০০ টাকা। প্রথম দিনে যদিও সেভাবে চাহিদা ছিল না।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here