বিশ্বের সেরা দশটি বিদ্যালয়ের তালিকায় স্থান করে নিলো মধ্য হাওড়ার স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান “সামারিটান মিশন স্কুল”। ট্যুইট করে শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর। শুভেচ্ছা জানিয়ে এলেন মন্ত্রী অরূপ রায়।

0

বিশ্বের সেরা দশটি বিদ্যালয়ের তালিকায় এবার স্থান করে নিলো মধ্য হাওড়ার স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান “সামারিটান মিশন স্কুল”। ট্যুইট করে স্কুল কর্তৃপক্ষকে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার সকালে স্কুলে গিয়ে সকলকে শুভেচ্ছা জানিয়ে যান রাজ্যের সমবায় মন্ত্রী অরূপ রায়।

- Advertisement -

সব প্রতিকূলতা পেরিয়ে প্রতিষ্ঠানের এই আন্তর্জতিক সম্মান প্রাপ্তিকে কুর্নিশ জানতে এবং কর্তৃপক্ষ, শিক্ষক শিক্ষিকা সহ ছাত্রছাত্রীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানাতে সামারিটান মিশন স্কুলে শনিবার সকালে উপস্থিত ছিলেন মন্ত্রী অরূপ রায়। প্রান্তিক পিছিয়ে পড়া শিশুদের শিক্ষাদানের জন্য বিশ্বের সেরা ১০টি স্কুলের মধ্যে জায়গা করে নিয়েছে হাওড়ার টিকিয়াপাড়ার এই স্কুল। ব্রিটেনের এক সংস্থা ও কয়েকটি আন্তর্জাতিক সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে শিক্ষা বিষয়ক সমীক্ষা চালিয়ে হাওড়ার এই স্কুলকে বিশ্বের সেরা ১০০টি স্কুলের মধ্যে থেকে বেছে প্রথম সেরা দশের তালিকায় রাখা হয়েছে।

শুক্রবারই ট্যুইট করে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। হাওড়ার বেলিলিয়াস রোডে নার্সারি থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষাদান করা হয় এই স্কুলে। স্কুলে মূলত দরিদ্র ও আর্থিক বা সামাজিকভাবে পিছিয়ে পড়া পরিবারের ছেলেমেয়েরাই পড়াশোনা করে। স্কুলের প্রতিষ্ঠতা মামুন আখতার। তাঁরই উদ্যোগে স্কুলের অগ্রগতি ঘটেছে।

অধিকাংশ ছাত্রছাত্রীকেই এই স্কুলে নিখরচায় পড়ানো হয়। কারও কাছ থেকে ফি নেওয়া হলেও মাসে ১০০ কিংবা ১৫০ টাকা নিয়ে পড়ানো হয়। স্কুলের এই অবদানকেই স্বীকৃতি দিয়েছে আন্তর্জাতিক সংস্থা।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here