প্লাস্টিক বর্জন করতে বার্তা বালি পৌরসভার

0

৩৬৫দিন। প্লাস্টিক বর্জন করতে পৌরসভার তরফ থেকে অনেকদিন ধরেই প্রচারাভিযান চলছে বালিতে। এবার মানুষকে সচেতন করতে আরও অভিনব পন্থা নেওয়া হলো। প্লাস্টিকের ক্যারি ব্যাগ নিয়ে কেউ বাজারে এলেই তার পরিবর্তে তাঁর হাতে কাপড়ের ব্যাগ উপহার হিসেবে তুলে দিয়ে সচেতন করা হলো। বুধবার সকালে অভিনব এই উদ্যোগ নেন প্রাক্তন তৃণমূল পুরপিতা বলরাম ভট্টাচার্য।

- Advertisement -

ব্যাগের গায়ে বালি পৌরসভার তরফে বার্তা প্লাস্টিক বর্জন করুন। গত ১লা জুলাই থেকে রাজ্যে নিষিদ্ধ হয়েছে প্লাস্টিকের ক্যারি ব্যাগ। মানুষকে প্লাস্টিকের ক্যারি ব্যাগ ব্যবহার বন্ধ করতে প্রশাসনের তরফ থেকেও সচেতন করা হচ্ছে। কিন্তু এতো কিছুর পরেও যারা সচেতন হননি তাঁদের ক্ষেত্রে ক্রেতা বিক্রেতা উভয়কেই জরিমানা করা হচ্ছে।

এবার মানুষকে সচেতন করতে একটু ভিন্ন পথে হাঁটলেন বালির ওই প্রাক্তন পুরপিতা। বুধবার সকালে বাজারে আসা যে কয়েকজন ক্রেতার হাতে প্লাস্টিকের ক্যারি ব্যাগ ঝুলতে দেখেন তিনি তা জমা নিয়ে পরিবর্তে তাঁদের হাতে কাপড়ের চটের ব্যাগ তুলে দেন তিনি। ভবিষ্যতে যেন আর প্লাস্টিকের ক্যারি ব্যাগ নিয়ে বাজারে না আসেন তারজন্য সচেতন করেন তিনি।

প্রসঙ্গতঃ বালি পৌরসভার তরফ থেকে আধিকারিকরা ইতিমধ্যেই প্লাস্টিক বর্জন অভিযানে নেমেছেন। প্লাস্টিকের ক্যারি ব্যাগ ব্যবহার করলে ক্রেতা বিক্রেতা উভয়কেই জরিমানা করেও সতর্ক করা হয়েছে ইতিমধ্যে।

বুধবার সকাল থেকে বালি বাজার অঞ্চলের যে সকল মানুষ প্লাস্টিক হাতে বাজারে এসেছিলেন সেই সকল মানুষকে বালি পুরসভার পক্ষ থেকে ৫৩ নম্বর ওয়ার্ডের প্রাক্তন পুরপিতা বলরাম ভট্টাচার্য প্লাস্টিক বর্জনের সচেতনতার বার্তা দেন। এবং প্লাস্টিক ব্যাগের বদলে বালি পৌরসভার স্টিকার লাগানো কাপড়ের ব্যাগ তাঁদের হাতে তুলে দেওয়া হয়।

প্রাক্তন পুরপিতার দাবি, এইভাবে অভিযান চালালে আগামী দিনে হাওড়া সহ বালি প্লাস্টিকের দূষণ থেকে মুক্ত হবে। যেভাবে নর্দমা বুজে রাস্তায় জল দাঁড়াচ্ছে প্লাস্টিক বর্জন করলে এই দুর্ভোগ থেকে মানুষ বাঁচবে এবং পরিবেশ দূষণমুক্ত করাও সম্ভব হবে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here