শুক্রবার থেকে প্লাস্টিকের ব্যাগ বন্ধ, পথে উলুবেড়িয়া পুরসভা

0

Last Updated on July 1, 2022 4:28 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন। যথেচ্ছ প্লাস্টিকের ব্যবহার দেশজুড়ে দূষণের মাত্রা বাড়িয়ে চলেছে। প্লাস্টিকের দূষণ রুখতে সরকারিভাবে একাধিক পদক্ষেপ গ্রহণ করা হলেও তাতে বিশেষ কোনো লাভ হয়নি। পরিবেশ কর্মীদের মতে এই সমস্ত প্লাস্টিকের বর্জ্য জমে পরিবেশে দূষণের মাত্রা আরো বাড়িয়ে দিচ্ছে। আর যথেষ্ট প্লাস্টিক ব্যবহার আটকাতে শুক্রবার থেকে সারা দেশ জুড়ে ৭৫ আইকনের কম ঘনত্ব যুক্ত প্লাস্টিক ব্যাগের ব্যবহার নিষিদ্ধ হতে চলেছে।

আর এই ব্যাপারে সাধারণ মানুষকে সচেতন করতে বৃহস্পতিবার পথে নামলো উলুবেড়িয়া পুরসভা। এদিন পুরসভার চেয়ারম্যান অভয় দাস, ভাইস চেয়ারম্যান ইনামুর রহমান সহ পুরসভার জনপ্রতিনিধিরা রাস্তায় নেমে এই ব্যাপারে মানুষকে সচেতন করার পাশাপাশি মানুষের হাতে কাপড়ের ব্যাগ তুলে দেয়।

এই ব্যাপারে অভয় দাস ও ইনামুর রহমান বলেন শুক্রবার থেকে সারাদেশের পাশাপাশি উলুবেড়িয়া পুরসভা এলাকাতেও ৭৫ মাইক্রোনের কম এবং কোম্পানির ছাপ বিহীন প্লাস্টিকের ব্যাগ নিষিদ্ধ করা হচ্ছে।

এর পাশাপাশি থার্মোকলের থালা বাটি গ্লাস ও চায়ের কাপের ব্যবহার ও সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে। সরকারি নির্দেশ উপেক্ষা করে কোন ক্রেতা বা বিক্রেতা এইসব জিনিস ব্যবহার করে তাহলে তাদের বিরুদ্ধে পুর কর্তৃপক্ষ ৫০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত জরিমানা ধার্য করবে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here