উত্তর চব্বিশ পরগনার পানিহাটিতে দই-চিঁড়ের মেলায় ভিড়ের চাপে অসুস্থ হয়ে মৃত অন্তত ৫। ৫০ জন পুণ‍্যার্থীর অসুস্থ। শোকজ্ঞাপন মুখ‍্যমন্ত্রীর

0

৩৬৫ দিন। উত্তর চব্বিশ পরগনার পানিহাটিতে দই-চিঁড়ের মেলায় ভিড়ের চাপে গরমে অসুস্থ হয়ে মৃত অন্তত ৫। ৫০ জন পুণ‍্যার্থীর অসুস্থ হয়ে পড়ার খবর পাওয়া গিয়েছে। এদের মধ‍্যে বেশ কয়েক জনের অবস্থা আশঙ্কাজনক। নিরাপত্তাজনিত কারণে আপাতত মেলা বন্ধ করে দিয়েছে উত্তর চব্বিশ পরগনা জেলা প্রশাসন।

- Advertisement -

মেলায় মৃত‍্যুর ঘটনায় শোকজ্ঞাপন করে টুইট করেন মুখ‍্যমন্ত্রী। টুইটে তিনি লেখেন, পানিহাটির ইস্কন মন্দিরে দন্ড মহোৎসবে তিন জন বয়স্ক পূণ‍্যার্থীর প্রচণ্ড গরম আদ্রতাজনিত অস্বস্তির কারণে মৃত‍্যু হয়েছে। এই ঘটনায় আমি মর্মাহত। পুলিশ কমিশনার এবং জেলাশাসক দ্রুত ঘটনাস্থলে পৌঁছে প্রয়োজনীয় পদক্ষেপ করেছেন। মৃতদের পরিবারের প্রতি গভীর সমাবেদনা জানাই। পূণ‍্যার্থীদের প্রতি সহমর্মিতা জানাই।

উত্তর 24 পরগনা জেলা প্রশাসন সুত্রে জানা গিয়েছে রবিবার ভোর রাত থেকে লক্ষ লক্ষ পুণ্যার্থী ভিড় করেন পানিহাটির দই চিঁড়ের মেলা। যত বেলা গড়াতে থাকে তত বাড়তে থাকে ভিড়ের চাপ। একসময় কার্যত নিয়ন্ত্রনের বাইরে চলে যায়। প্রবল ঠেলাঠেলি হুড়োহুড়ি পড়ে যায় পুণ্যার্থীদের মধ্যে। প্রবল গরম তার উপর আদ্রতা জনিত অস্বস্তিতে এবং ঠেলাঠেলিতে অসুস্থ হয়ে পড়েন অন্তত 50 জন। এদের মধ্যে ঘটনাস্থলেই পাঁচ জন বয়স্ক ব‍্যক্তির মৃত্যু হয়। বিশাল সংখ্যক পুলিশ বাহিনী ভিড়ের কথা মাথায় রেখে আগে থেকেই মোতায়েন করা ছিল কিন্তু অতিরিক্ত ভিড়ের পর আরও বাহিনী পাঠানো হয় এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়।

ব্যারাকপুর পুলিশ কমিশনারেট সূত্রের খবর নিরাপত্তাজনিত কারণে মেলা বন্ধ রাখা হয়েছে মন্দির প্রাঙ্গণে কোন পুণ্যার্থী কে যেতে দেওয়া হচ্ছে না। মেলা প্রাঙ্গণে অস্থায়ী ক্যাম্প তৈরি করে অসুস্থদের চিকিৎসা চলছে এছাড়াও যারা গুরুতর অসুস্থ তাদের বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে 5 থেকে 7 জনের অবস্থা আশঙ্কাজনক। পানিহাটির বিধায়ক নির্মল ঘোষ জানান, এক মহিলা সহ তিন জনের মৃত‍্যু হয়েছে। প্রত‍্যেকেই বয়স্ক ব‍্যক্তি। মেলার মাঠ থেকে সবাইকে বের করে আনা হচ্ছে। অত‍্যধিক গরমে দুর্ঘটনা ঘটে।

ভিড়ের চাপে বিটি রোড এবং গঙ্গার ওপারে কোন্নগরে জিটি রোড পর্যন্ত অবরুদ্ধ হয়ে পড়ে। প্রশাসন পরিস্থিতি নিয়ন্ত্রনে আনার চেষ্টা করছে। ঘটনাস্থল পরিদর্শনে আসেন রাজ‍্যের মন্ত্রী জ‍্যোতিপ্রিয় মল্লিক। তিনি বলেন, পাঁচ জনের মৃত‍্যু হয়েছে বলে জানা যাচ্ছে। বিভিন্ন হাসপাতালে অনেকে ভর্তি রয়েছে। বেশী ভিড় হয়েছিল প্রচণ্ড গরমের জন‍্য এই ঘটনা। প্রশাসন সব রকম ব‍্যবস্থা করছে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here