মারাদোনা
রাজপুত্র প্রয়াত

0
1090

বিশ্ব ফুটবলের কালাে দিন। ২৫ নভেম্বর ২০২০ সবচেয়ে বেদনাদায়ক দিনটা বয়ে নিয়ে এলাে ফুটবল প্রেমীদের কাছে। বুয়েন্স আয়ার্সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন মারাদোনা। দুখসপ্তাহ আগে মস্তিষ্কে সফল অস্ত্রপ্রচার করিয়ে বাড়ি ফিরেছিলেন। ডাক্তার লিওপোেল্ড লুকে জানিয়েছিলেন সম্পূর্ণ সুস্থ দিয়েগাে মারাদোনা। ৩০ অক্টোবর জন্মদিন গিয়েছিল তার। হাসপাতাল থেকে ভক্তদের জানিয়েছিলেন তিনি সুস্থ। কিন্তু হার্ট অ্যাটাক কারণে চলে গেলেন তিনি। যদিও মনে করা হচ্ছে করােনা আক্রান্ত হওয়ায় শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। মনের মনিকোঠায় থেকে যাবে একার কৃতিত্বে ১৯৮৬ সালে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানাে। হ্যান্ড অফ গডখ অতীত হয়ে গেল।

- Advertisement -

বার্সেলােনা, নাপােলি,বােকা জুনিয়র্সে সাফল্যের সঙ্গে খেলেছিলেন বাঁ পায়ের জাদুকর। প্রবল দারিদ্রের সঙ্গে লড়াই করে বিশ্বের সেরা ফুটবলার হয়ে ওঠা, স্বপ্ন দেখিয়েছে, অনুপ্রেরণা দিয়েছে বিশ্বের কোটি কোটি তরুণ ফুটবলারকে।

একক কৃতিত্বে বিশ্বকাপ জয়, সেতাে স্বপ্নের চিত্রনাট্য। তিনি চলে গেলেও পিছনে থেকে গেল শতাব্দীর সেরা গােল, হ্যান্ড অফ গড়ণ, অসংখ্য মন মাতানাে ড্রিবল, ছােটোখাটো চেহারায় ডিফেন্ডারদের মাত দিয়ে অসংখ্য গােলের স্মৃতি। কিন্তু থাকলেন না সেইসব ইতিহাসের স্রষ্টা দিয়েগাে মারাদোনা।

হৃদরােগে আক্রান্ত হয়ে মাত্র ৬০ বছরে প্রয়াত হলেন বিশ্বের ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলােয়াড়।মাথায় অস্ত্রোপচারের পর হাসপাতাল থেকে ছাড়া পেলেও বাড়ি যাওয়া হয়নি ফুটবল কিংবদন্তি দিয়েগাে মারাদোনার। মাত্রাতিরিক্ত মদ্যপান ছাড়ানাের জন্য ফুটবলের রাজপুত্রকে রাখা হয় রিহ্যাব সেন্টারে। তারপর আর বাড়ি ফেরা হল না।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here